• বুধবার   ১২ মে ২০২১ ||

  • বৈশাখ ২৯ ১৪২৮

  • || ৩০ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
ধুনটে নমুনা শস্য কর্তনের উদ্বোধন বকশীগঞ্জের নিলাক্ষিয়ায় অবৈধ বালু উত্তোলনের ড্রেজার মেশিন ধ্বংস প্রধানমন্ত্রীর উপহার কর্মহীনদের মাঝে তুলে দিলেন তথ্য প্রতিমন্ত্রী সখীপুরে এমপি’র উন্নোয়নমূলক কাজের প্রশংসা করে গেইট ও বিলবোর্ড বকশীগঞ্জে ৪৪ জন মহিলার মাঝে সেলাই মেশিন বিতরণ সখীপুরে আর্ত-সন্ধ্যাণ ব্লাড ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ বকশীগঞ্জ মাস জুড়ে ইফতার বিতরণ করছে থানা পুলিশ দেওয়ানগঞ্জে দরিদ্র পরিবারদের মাঝে ঈদবস্ত্র ও নগদ অর্থ বিতরণ ঘাটাইল উপজেলা ও পৌর বিএনপির নেতৃবৃন্দকে জেলার সতর্কবার্তা গরীবের সাহায্য আত্মসাৎকারী ভিক্ষুকের চেয়ে খারাপ : মির্জা আজম

বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বেই বাংলাদেশ স্বাধীন হয়: হুন সেন

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ মার্চ ২০২১  

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন বলেছেন, বঙ্গবন্ধুর বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বের মাধ্যমেই স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা এবং সমৃদ্ধির পথে যাত্রা শুরু হয়েছিল। সেই পথ অনুসরণ করে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অনন্য সাফল্যের দৃষ্টান্ত স্থাপন করেছে; আর সেটি হচ্ছে উন্নয়নশীল দেশের স্বীকৃতি প্রাপ্তিতে চূড়ান্ত যোগ্যতা অর্জন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত উদযাপনে অংশ নিয়ে হুন সেন ভিডিও বার্তায় এ কথা বলেন। ‘মুজিব চিরন্তন’-এর দ্বিতীয় দিন বৃহস্পতিবার সন্ধ্যায় তার এ ভিডিও বার্তা প্রচারিত হয়।

তিনি বলেন, বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে ১৯৭৩ সালে বন্ধুত্বপূর্ণ ঐতিহাসিক সম্পর্ক স্থাপিত হয়েছিল কম্বোডিয়ার প্রয়াত রাজা সিহানুক ও বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাধ্যমে। সে সময় আলজেরিয়াতে জোটনিরপেক্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন তারা। তখন থেকেই দুই দেশের মধ্যে সম্পর্ক স্থাপিত হয়।

হুন সেন বলেন, বাংলাদেশ ও কম্বোডিয়ার মধ্যে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় ১৯৯৩ সালে। গত তিন দশকে দুই দেশের সম্পর্ক আরও গভীর হয়েছে এবং উভয় দেশ দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় ব্যবস্থায় একে অপরকে সহযোগিতা করছে।

২০১৪ সালে তার ঢাকা সফর এবং ২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নমপেন সফরের উল্লেখ করে তিনি বলেন, ওই সময় বাণিজ্য, বিনিয়োগ, অর্থনৈতিক ও কারিগরি ক্ষেত্রে অনেক চুক্তি সই হয় দুই দেশের মধ্যে। দুই দেশের জাতির পিতার নামে দুটি রাস্তার নামকরণ করার ব্যাপারেও ঐকমত্য হয়।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের এই ঐতিহাসিক উদযাপনে আমি সশরীরে অংশ নিতে চেয়েছিলাম। কিন্তু কভিড-১৯ মহামারি পরিস্থিতি এবং শারীরিক অবস্থা বিবেচনায় আসতে পারিনি। বাংলাদেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন তিনি।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল