• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৪ ১৪২৮

  • || ০৫ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

বকশীগঞ্জের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড়

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৭ মার্চ ২০২১  

প্রতিটি শিক্ষার্থীকে ১০ হাজার টাকা করে প্রদান করা হবে এ ধরনের গুজব ছড়ানোর পর শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে শিক্ষার্থীদের উপচে পড়া ভীর দেখা গেছে। অনুদানের আশায় আবেদন করতে ছুটছেন কম্পিউটার দোকান গুলোতে। এই সুযোগে কম্পিউটার ব্যবসায়ীরা বাড়তি টাকা আদায় করছেন বলেও অভিযোগও উঠেছে। প্রতিটি আবেদন ১০০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা করে নেওয়া হচ্ছে।

আবেদন করলেও সবাই অনুদানের অর্থ পাবেন না। কে কে অর্থ পাবেন তার সুস্পষ্ট ক্যাটাগরি উল্লেখ করা হয়েছে। এই আবেদনের শেষ তারিখ ৭ মার্চ পযর্ন্ত বর্ধিত করা হয়েছে। এর আগে আবেদনের শেষ তারিখ ছিল ২৮ ফেব্রুয়ারী।

সরকারি এবং বেসরকারি এমপিওভুক্ত ও নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, দৈব-দুর্ঘটনা এবং চিকিৎসার খরচের জন্য বিশেষ মঞ্জুরির অনুদান প্রাপ্তির আবেদন করতে পারবে। এ ক্ষেত্রে প্রতিবন্ধী, অসহায়, অসচ্ছল ও মেধাবী, অনগ্রসর সম্প্রদায়ের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবে। এ ছাড়া দেশের সব স্বীকৃতিপ্রাপ্ত বা এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত ও সংস্কার, আসবাব তৈরি, খেলাধুলার সরঞ্জাম ক্রয়, পাঠাগার উন্নয়ন ও প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব করার জন্য বিশেষ মঞ্জুরির অনুদানের আবেদন করা যাবে। তবে বাছাইয়ের ক্ষেত্রে অনগ্রসর এলাকার অসচ্ছল শিক্ষাপ্রতিষ্ঠান অগ্রাধিকার পাবে।

আর বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীরা দুরারোগ্য ব্যাধি বা দৈব-দুর্ঘটনার জন্য মঞ্জুরির আবেদন করতে পারবেন।

যেভাবে আবেদন করতে হবে
অনুদানের টাকা পেতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক, কর্মচারী বা শিক্ষার্থীদের ৭ মার্চের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইট থেকে (www.shed.gov.bd) অনলাইনে আবেদন করতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের আর্থিক অনুদানের আবেদন ফরম বাটনে ক্লিক করে অনলাইনে আবেদন করতে বলা হয়েছে। অনুদান পেতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রতিষ্ঠানপ্রধানের আর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র আবেদনে সংযুক্ত করতে হবে। শিক্ষক-কর্মচারী ক্যাটাগরিতে আবেদনের ক্ষেত্রে চিকিৎসকের সনদ ও দৈব–দুর্ঘটনার স্বপক্ষের প্রমাণ সংযুক্ত করে আবেদন করতে হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য অনুদানের আবেদনের ক্ষেত্রে ম্যানেজিং কমিটির প্রত্যয়ন সংযুক্ত করতে হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল