• শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৪ ১৪২৭

  • || ০১ সফর ১৪৪২

আজকের টাঙ্গাইল
৯৮

প্লাজমা সংগ্রহে চালু হলো ডিজিটাল প্লাটফর্ম ‘সহযোদ্ধা ডট কম’

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১১ জুন ২০২০  

প্রাণঘাতি ভাইরাসে আক্রান্ত ব্যক্তির চিকিৎসায় প্লাজমা দাতা ও গ্রাহিতার মধ্যে সেতুবন্ধন রচনা করতে ‘সহযোদ্ধা ডট কম’ নামে একটি ডিজিটাল প্লাটফর্ম উদ্বোধন করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

 

সহযোদ্ধার মতোই সম্মিলিত ভাবে এই প্লাটফর্মটি তৈরি করেছে আইসিটি বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর, এটুআই, ইনোভেশন ল্যাব, ইয়ং বাংলা এবং ই-জেনারেশন। মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত এই ওয়েব উদ্বোধনী অনুষ্ঠানে প্লাটফর্মটি সম্পর্কে গণমাধ্যমকর্মীদের অবহিত করেন ই-জেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান।

 

প্লাজমা থেরাপি এবং প্লাজমা থেকে হাজার রকমের ওষুধ তৈরি হয়। আমরা গত বছর চায়নার অরিক্স বায়ো টেকনলোজি কোম্পানির একটি প্রস্তাব পেয়েছিলাম, আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক সিটি কালিয়াকৈরে তারা বিনিয়োগ করার একটি প্রস্তাব দেন। সেখানে ২০০ মিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি। আমরা আশা করছি, অল্পদিনের মধ্যেই বিনিয়োগ চুক্তি সম্পন্ন হবে। সেখানে হেলথটেক কোম্পানিটির পক্ষ থেকে হাজার রকমের ওষধ তৈরির গবেষণা হবে এবং প্লাজমার ট্রিটমেন্ট করা হবে। – জুনাইদ আহমেদ পলক

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এটুআই প্রকল্প পরিচালক মো: আব্দুল মান্নান। এটুআই ইনোভেশন ল্যাবের ফারুক আহমেদ জুয়েলের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এটুআই প্রকল্পের নীতি উপদেষ্টা আনির চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. আমিনুল হাসান, সহজ টেকনলোজিস এর ব্যবস্থাপনা পরিচালক মালিহা কাদের, গ্রে অ্যাডভার্টাইজ লিমিটেডের ম্যানেজিং পার্টনার ও কান্ট্রি হেড সৈয়দ গাউসুল আলম শাওন, ল্যাব এইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ এম শামীম, প্রভা হেলথের ব্যবস্থাপনা পরিচালক সিলভানা কাদের সিনহা, পাঠাও এর সিইও হুসাইন এম ইলিয়াস প্রমুখ বক্তব্য রাখেন।

 

এছাড়াও অন্যান্যদের মধ্যে এমআইএসটির বায়োমেডিকেল বিভাগের প্রধান কর্ণেল সৈয়দ মাহফুজুর রহমান, ই-ক্যাবের জেনারেল সেক্রেটারি মোহাম্মদ আবদুল ওয়াহেদ তমাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়-এর ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. সাইদুর রহমান,  ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান প্রীতি চক্রবর্তী, ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক জনাব এ এম শামীম, এভারকেয়ার হাসপাতালের পরিচালক ডা. আসিফ মাহমুদ, বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স এসোসিয়েশন (বিএসওএ) এর সভাপতি কাজী ইনাম আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন ।

 

প্লাজমা সহযোদ্ধা প্লাটফর্ম বিষয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী বলেন, দেশের জনগনকে স্বাস্থ্য ঝুঁকি থেকে নিরাপদ রাখতে সরকার নানাবিধ উদ্যোগ বাস্তবায়ন করছে। তারই ধারাবাহিকতায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে সুস্থ করতে আইসিটি বিভাগের আরেকটি উদ্যোগ হলো ‘সহযোদ্ধা’ প্ল্যাটফর্ম । মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বিদ্যমান জনস্বাস্থ্য অবকাঠামো এবং তথ্যপ্রযুক্তি অবকাঠামো কার্যকরীভাবে ব্যবহার করে করোনাভাইরাস প্রতিরোধে ব্যক্তিগত এবং সামাজিক স্বাস্থ্য সেবা উন্নত করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।  যারা ইতিমধ্যে করোনা থেকে সেরে উঠেছেন তাদের কাছ থেকে প্লাজমা সংগ্রহ করে চাহিদা মোতাবেক সেটি সরবরাহে স্বাস্থ্য খাতকে সহায়তা করতে প্ল্যাটফর্ম করা হয়েছে।

 

আনুষ্ঠানে জানানো হয়, আগ্রহী প্লাজমা দাতা করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সহায়তায় জন্য তৈরি এই ডিজিটাল প্লাজমা ব্যাংকে নিবন্ধন করতে পারবেন। যদি ডাক্তার প্লাজমা থেরাপি দেয়ার পরামর্শ দেন তাহলে আক্রান্ত রোগীর জন্য প্লাটফর্মটিতে প্লাজমা খোঁজা এবং সংগ্রহ করার প্রয়োজনীয় সব সুবিধা থাকছে। “সহযোদ্ধার” অফিশিয়াল ওয়েবসাইট (www.shohojoddha.com) ভিজিট করে জানা যাবে।”

 

সহযোদ্ধা প্লাটফর্মটির সঙ্গে যুক্ত রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, ইউনাইটেড হাসপাতাল, ইউনিভার্সেল হাসপাতাল, এমআইএসটি, ই-ক্যাব, প্রভা হেলথ্, অলওয়েল, গ্রে, বাংলাদেশ সুপার মার্কেট ওনার্স এসোসিয়েশন, পাঠাও, সহজ, বাগডুম এবং চালডাল ডট কম।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর