• বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৫ ১৪২৭

  • || ১৮ জ্বিলকদ ১৪৪১

আজকের টাঙ্গাইল
৩১

প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ “গুচ্ছগ্রাম ও আশ্রয়ন প্রকল্প”

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩১ মে ২০২০  

খোলা আকাশ মাথার ছাদ ছিল যাদের, নদী ভাঙ্গনে যারা সর্বশান্ত হয়ে গিয়েছিল, পরিবার পরিজন নিয়ে মানুষ গুলো ঘুরে ফিরছিলো একটু মাথা গোজার আশ্রয়। এদের জন্যই গড়ে উঠেছে একটি নতুন গ্রাম, নতুন স্বপ্ন গুচ্ছগ্রাম। 

 

আমরা এ স্বপ্ন দেখার সাহস পেয়েছি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে । "এই দেশে কোনো মানুষ গৃহহীন থাকবে না, ভূমিহীন থাকবে না" তার এই প্রতিশ্রুতির সফল বাস্তবায়ন ফরিদপুর জেলার সদরপুর উপজেলার উত্তর আকোটেরচরের গুচ্ছগ্রাম'।

 

জেলা ও উপজেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড এর মাধ্যমে পূনর্বাসিত পরিবারের মধ্যে সামর্থবান যুবক যুবতীর মাঝে আয়বর্ধনমূলক দক্ষতামূলক প্রশিক্ষণ প্রদান ও ক্ষুদ্র ঋণ প্রদানের মাধ্যমে তাদেরকে স্বাবলম্বী করে গড়ে তোলা হচ্ছে এখানে। 

 

এই চর অঞ্চল এক সময় ধুধু বিরান ভূমি ছিল। পদ্মার পার ঘেঁষে গড়ে উঠা সুন্দর এই গ্রামের ফলে এখানে নতুন প্রাণের সঞ্চার হয়েছে। সারাদিন শিশু কিশোরদের কলকাকলি, গবাদি পশুর বিচরণ, সবুজ বনায়ন, সবকিছু মিলিয়ে এটি সদরপুরের একটি পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে। 

 

এর পাশেই ০৫.২০ একর জায়গা নিয়ে গড়ে উঠেছে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে আশ্রয়ণ প্রকল্প। এখানে ৭০ টি ভূমিহীন পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। 

 

এখানে রয়েছে একটি কমিনিউটি সেন্টার। এই সেন্টারটিতে সকাল বেলা শিশুদের এবং রাতে বয়স্কদের পড়াশোনা করানোর বিশেষ উদ্যোগ নিয়েছেন তিনি।

 

এই গ্রামের যাতায়াতের পথে ছোট একটি খাল রয়েছে। বর্ষা মৌসুমে পানি বেড়ে যাওয়ায় যাতায়াতের সমস্যা হয়। তাই ফরিদপুর -০৪ আসনের সাংসদ নিক্সন চৌধুরী  তাদের জন্য একটি ব্রীজ তৈরী করে দিচ্ছেন। যার প্রক্রিয়া চলমান। 

 

উপজেলা পরিষদ চেয়ারম্যান ও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রতিনিয়ত দেখভাল করছেন এই গ্রামটির। 

 

একটু একটু করে এগিয়ে যাওয়ার প্রচেষ্টায় আমরা একদিন ঠিক পৌঁছে যাব (জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাঙ্খিত সেই সোনার বাংলা বাস্তবায়নে) সেদিন আর খুব বেশি দূরে নেই। বললেন ফরিদপুর -০৪ আসনের সাংসদ নিক্সন চৌধুরী

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
সারাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর