• বুধবার   ১৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৯

  • || ১৭ শাওয়াল ১৪৪৩

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
টাইমবাজারে অভিজাত প্রসাধনী সামগ্রী নিয়ে আমানিয়া স্টোর`র উদ্ধোধন মানুষের মুখে হাসি ফোটাতে দেশে ফিরেছিলাম: প্রধানমন্ত্রী একমাত্র শেখ হাসিনাই বাংলাদেশের জন্য অপরিহার্য: শেখ পরশ প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতীয় চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ এসডিজি অর্জনে সম্মিলিত চেষ্টা ও উদ্ভাবনী ভাবনায় গুরুত্বারোপ আরও এক শ’ কারিগরি স্কুল ও কলেজ হচ্ছে ‘বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হওয়ার সুযোগ নেই’ গম রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য নয় পুরস্কার পাবেন মাঠ পর্যায়ে ভূমির সেরা কর্মকর্তা-কর্মচারীরা বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় ৩০০ কোটি ছাড়িয়েছে: বিএসসিএল

পৌনে তিন লাখ লিটার ভোজ্যতেল উদ্ধার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৩ মে ২০২২  

দেশের বিভিন্ন স্থানে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতরের অভিযানে পৌনে তিল লাখ লিটার ভোজ্যতেল উদ্ধার করা হয়েছে। বুধ ও বৃহস্পতিবার ভোক্তা সংরক্ষণ অধিদফতরের অভিযানে এই বিপুল পরিমাণ তেল উদ্ধার করা হয়। উদ্ধারকৃত তেলের মধ্যে সয়াবিনের পাশাপাশি পামঅয়েলও রয়েছে। এসব তেল মজুদ করে উচ্চমূল্যে বিক্রির অপরাধে দোকানি ও মজুদদারদের জরিমানা করা হয়েছে। উদ্ধারের পর এসব তেল ন্যায্যমূল্যে খোলাবাজারে বিক্রির নির্দেশ দেয়া হয়। নির্দেশনা অনুসারে অনেক জায়গায় এসব তেল ন্যায্যমূল্যে বিক্রির খবরও এসেছে। তেল মজুদের ঘটনায় একজনকে আটক করা হয়েছে। অসাধু ব্যবসায়ীরা দেশে ভোজ্য তেলের কৃত্রিম সঙ্কট সৃষ্টির জন্য এই বিপুল পরিমাণ তেল মজুদ করেছিল। এসব ঘটনায় জড়িত থাকার অপরাধে বহু ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। উদ্ধারকৃত তেলের মধ্যে নাটোরে ৫৩৫৯ লিটার, পাবনায় এক লাখ ১০ হাজার লিটার, খুলনায় ৭৩ হাজার লিটার, ঝিনাইদহে ৪২ হাজার ২৪ লিটার, সিরাজগঞ্জে ৩৭ হাজার লিটার, শেরপুরে ৫ হাজার লিটার, জামালপুরে চার হাজার লিটার ও খাগড়াছড়িতে ৩৭শ’ লিটার রয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

 
নিজস্ব সংবাদদাতা, নাটোর থেকে জানান, সয়াবিন তেল মজুদ করে বাজারে তেলের কৃত্রিম সঙ্কট তৈরি করায় নাটোর সদর ও বড়াইগ্রাম উপজেলায় অভিযান চালিয়ে ৫,৩৫৯ লিটার সয়াবিন জব্দ ও ১ লাখ ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়। বুধবার সন্ধ্যায় দুই উপজেলার কয়েকটি দোকানে র‌্যাব ও ভোক্তা সংরক্ষণ অধিদফতর যৌথ অভিযান চালিয়ে এসব তেল জব্দ ও জরিমানা করে। সংশ্লিষ্ট সূত্র জানায়, র‌্যাব-৫, সিপিসি-২, নাটোর এর কোম্পানি অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ফরহাদ হোসেন, কোম্পানি উপ-অধিনায়ক সহঃ পুলিশ সুপার মোঃ রফিুকর ইসলাম এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মোঃ মেহেদী হাসান তানভীর যৌথভাবে নাটোর ও বড়াইগ্রাম উপজেলার কয়েকটি দোকানে অভিযান চালায়। এ সময় সয়াবিন তেল মজুদ করে তেলের কৃত্রিম সঙ্কট তৈরি করায় দোকানগুলো থেকে ৫,৩৫৯ লিটার সয়াবিন তেল জব্দ ও দোকান মালিকদের মোট ১ লাখ ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়। পরবর্তীতে জব্দকৃত সয়াবিন তেল সরকার নির্ধারিত পূর্বের মূল্যে স্থানীয় ব্যক্তিদের মধ্যে বিক্রি করা হয়।

পাবনা ॥ জেলা গোয়েন্দা পুলিশ বুধবার রাত ৯টার দিকে শহরের দিলালপুর মহল্লার উত্তম কুমার কুন্ডুর গুদামে অভিযান চালিয়ে ৪৬ হাজার ৪০০ লিটার সয়াবিন তেল উদ্ধার করে। অভিযানে নেতৃত্ব দেয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আবুল হাসনাত গুদাম মালিক উত্তম কুমার কুন্ডুকে ১ লাখ ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের কারাদ-াদেশ দেন। পরে জব্দকৃত ভোজ্যতেল ২ দিনের মধ্যে সরকার নির্ধারিত মূল্যে বিক্রির নির্দেশ দেয়া হয়। একই দিন জেলা গোয়েন্দা পুলিশ বেড়া উপজেলার কাশিনাথপুরের সুনীলের গুদামে অভিযান চালিয়ে ৩০ হাজার লিটার সয়াবিন জব্দ করা করে। এ সময় বাবুল ও খোকন নামে দুজনকে আটক করা হয়। পরে বেড়া উপজেলা নির্বাহী অফিসার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুর আলী ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাবুল মিয়াকে এক লাখ ৫০ হাজার টাকা এবং খোকন আলীকে ২ লাখ টাকা জরিমানা করেন। এছাড়া জব্দকৃত সয়াবিন তেল ২ দিনের মধ্যে স্থানীয় প্রশাসনের মাধ্যমে বিক্রির নির্দেশ দেন। একই সময়ে কাশিনাথপুর মীর স্টোরের গুদামে অভিযান চালিয়ে আরও ৩০ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়। সাঁথিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ কামরুজ্জামান গুদাম মালিক আবুল খায়েরকে ৭০ হাজার টাকা জরিমানা করেন এবং জব্দ সয়াবিন তেল তিনদিনের মধ্যে স্থানীয় ইউপি চেয়ারম্যান এবং পুলিশের তত্ত্বাবধানে সরকার নির্ধারিত মূল্যে বিক্রির জন্য নির্দেশ করেন। একই দিন ভোক্তা সংরক্ষণ অধিদফতরের একটি দল সুজানগর পৌর বাজারের নন্দিতা সিনেমা হল রোডের ঘোষ স্টোরের মালিক দুলাল ঘোষের বাড়ি ও গুদাম থেকে ৩ হাজার ১৩৭ লিটার সয়াবিন তেল জব্দ করেন। এ ঘটনায় ওই ব্যবসায়ীকে এক লাখ টাকা জরিমানা করা হয়।


খুলনা ॥ খুলনায় তিনটি প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালত ৭৩ হাজার ৩২ লিটার সয়াবিন তেল ও এক লাখ ৬৩ হাজার ৬০৮ লিটার পামঅয়েল মজুদ পেয়েছে। এ সময় ওই তিনটি প্রতিষ্ঠানকে এক লাখ ৬০ হাজার টাকা জকরা হয়। বৃহস্পতিবার সকাল সোয়া ১০টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত চলে অভিযান। অভিযান পরিচালনা করেন খুলনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক।

র‌্যাব-৬ সূত্র জানায়, সকাল ১০টার দিকে এ অভিযান শুরু হয়। এ সময় সাহা ট্রেডার্সের গোডাউনে ৩১ হাজার ৬০০ লিটার সয়াবিন তেল ও ৬৩ হাজার ৩০০ লিটার পামঅয়েল মজুদ পাওয়া যায়। এর দায়ে প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী দিলীপ কুমার সাহাকে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়। এরপর সোনালি এন্টারপ্রাইজের গোডাউনে ২৬ হাজার ৭৮০ লিটার সয়াবিন তেল ও ৩১ হাজার ৮০০ লিটার পামঅয়েল মজুদের অভিযোগে প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী প্রদীপ সাহাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এর আগে রণজিত বিশ্বাস এন্ড সন্সের গোডাউনে নয় হাজার ৫৮০ লিটার সয়াবিন তেল ও ৫৯ হাজার ৫৬০ লিটার পামঅয়েল মজুদের অভিযোগে ৪০ হাজার টাকা জরিমানার আদায় করা হয়।

ঝিনাইদহ ॥ কালীগঞ্জের এক গোডাউনে ২০৬ ড্রাম ভোজ্যতেলের অবৈধ মজুদ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই ব্যবসায়ী মামুদ হোসেনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। বৃহস্পতিবার দুপুরে কালীগঞ্জ শহরের বিহারী মোড় এলাকার আরএস অয়েল মিলসে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর অভিযান চালিয়ে এই অবৈধ তেলের মজুদ দেখতে পায়।

সিরাজগঞ্জ ॥ জেলার রায়গঞ্জে সলঙ্গা বাজারে সয়াবিন ও পামঅয়েল তেল মজুদ করে উচ্চমূল্য বিক্রির অপরাধে দুটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৩৭ হাজার লিটার তেল জব্দ করে এবং ৫০ হাজার টাকা জরিমান করেছে ভোক্তা সংরক্ষণ অধিদফতর। বৃহস্পতিবার দুপুরে সলঙ্গা বাজারের রাজলক্ষী বাণিজ্য ভান্ডার ও দুলাল চন্ড কুন্ডু স্টোরে এ অভিযান পরিচালনা করা হয়।

শেরপুর ॥ জেলার সাথী স্টোর নামে একটি খুচরা বিক্রেতার দুটি গোডাউন ও বাসা থেকে ৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ১২ মে বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার গাজীরখামার বাজারে অবৈধভাবে তেল মজুদ ও বেশি দামে বিক্রির দায়ের ওই দোকানের মালিক আবু সায়েম সাথীকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

খাগড়াছড়ি ॥ খাগড়াছড়িতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অবৈধভাবে মজুদকৃত ৩ হাজার ৭শ’ লিটার সয়াবিন তেল উদ্ধার হয়েছে। অবৈধভাবে মজুদ করে বাজারে কৃত্রিম সঙ্কট তৈরির চেষ্টার অভিযোগে ও ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নীলফামারী ॥ অবৈধভাবে সয়াবিন তেল মজুদ করায় নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলায় একটি গোডাউনে অভিযান চালিয়ে ৪ হাজার ২৪ লিটার সয়াবিন তেল উদ্ধার ও জরিমানা আদায় করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর নীলফামারী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সামসুল আলমের নেতৃত্বে উক্ত বাজারের হারুন স্টোরের গোডাউনে অভিযান চালিয়ে এসব তেল উদ্ধার করা হয়।

রাজশাহী ॥ রাজশাহীতে সয়াবিন তেলের সঙ্গে অন্যান্য পণ্য ক্রয় করতে বাধ্য করায় দুই ডিলারের ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কর্মকর্তারা অভিযান চালিয়ে তাদের জরিমানা করে।

বরিশাল ॥ বোতলজাত ও খোলা সয়াবিন তেল সরকার নির্ধারিত মূল্যের চেয়ে অতিরিক্ত মূল্যে বিক্রি, মোড়ক থেকে মূল্য মুছে ফেলা, মূল্য তালিকা প্রদর্শন না করা এবং মোড়কে পণ্যের মূল্য নির্ধারণ না করায় ছয় ব্যবসায়ীর কাছ থেকে দুই লাখ আট হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে জেলার বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ও গৌরনদী উপজেলার বাটাজোর বন্দরে এ অভিযান পরিচালনা করা হয়। বরিশাল র‌্যাব-৮’র সদস্যদের সহযোগিতায় অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিভাগীয় কর্মকর্তারা।

অভিযানে রহমতপুর বাজার থেকে মজুদ করা ৬১৫ লিটার এবং বাটাজোর বন্দর থেকে ১ হাজার ২৩০ লিটার খোলা সয়াবিন তেল উদ্ধার করা হয়। এসব তেল পূর্বের দামে ১৩৬ টাকা দরে জনসাধারণের মাঝে বিক্রির ব্যবস্থা করা হয়েছে।

মাদারীপুর ॥ মাদারীপুরে বেশি দামে সয়াবিন তেল বিক্রির দায়ে এক ডিলারের ম্যানেজারকে আটক করেছে স্থানীয়রা। পরে তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেন জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর। বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার তাঁতিবাড়ি বাজারে এই অভিযান চালানো হয়।

টেকনাফ, কক্সবাজার ॥ টেকনাফের জাদিমুড়া ক্যাম্প থেকে ২৪০ লিটার সয়াবিন তেল ও ২০০ কেজি চিনি অবৈধভাবে মজুদের উদ্দেশ্যে নিয়ে যাবার সময় নুর কবির নামে এক ব্যক্তিকে আটক করেছে আর্মড পুলিশ সদস্যরা। বৃহস্পতিবার ভোর রাতে ২৭ নং জাদিমুড়া ক্যাম্পের চেকপোস্টে তল্লাশি চালিয়ে এসব মাল জব্দ করা হয়। ১৬ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক এসপি তারিকুল ইসলাম এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

পঞ্চগড় ॥ বোদা উপজেলায় পূর্বের কেনা ৩২০ লিটার সয়াবিন তেল প্রতি লিটার ১৬০ টাকা দরে উপস্থিত ক্রেতাদের মাঝে বিক্রি করে দিয়েছে ভোক্তা সংরক্ষণ অধিদফতর। বৃহস্পতিবার দুপুরে বোদা বাজারে মেসার্স মাহাবুব স্টোরের স্বত্বাধিকারী মাহাবুব আলম রাবীর বাসা থেকে এসব তেল উদ্ধার করে উপস্থিত ক্রেতাদের মাঝে বিক্রি করা হয়। পঞ্চগড় ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক পরেশ চন্দ্র বর্মনের নেতৃত্বে অভিযান পরিচালনাকালে বোদা থানা পুলিশের একটি দল উপস্থিত ছিল।

জামালপুর ॥ ঝটিকা অভিযান চালিয়ে জামালপুর শহরের দুজন ব্যবসায়ীর গুদাম ও ঘর থেকে চার হাজার ৩৩০ লিটার সয়াবিন তেল জব্দ করেছে ভোক্তা সংরক্ষণ অধিদফতর। এ সময় তাদের কাছ থেকে ২৭ হাজার টাকা জরিমানা আদায় এবং কিছু তেল বাজারমূল্যে বিক্রি করা হয়।

নিজস্ব সংবাদদাতা, চরফ্যাশন থেকে জানান, ভোলার চরফ্যাশন বাজারে বেশি মূল্যে সয়াবিন তেল বিক্রির দায়ে তিন ব্যবসায়ীর ১৭ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল