• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর শক্তি ও সাহসের উৎস “বঙ্গবন্ধুকে হত্যা ছিলো স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্রের অংশ” চলতি বছরের মধ্যে শেষ হবে ১০ ইউটার্নের কাজ: মেয়র আতিক আগামী মাস থেকে ঢাকা উত্তরের সব ঝুলন্ত তার কেটে ফেলা হবে : আতিক সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন বাংলাদেশ: কাদের উল্লাপাড়ায় যুবলীগের আহবায়কের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল প্লাজমা দিয়ে ক্যান্সার ও এইডসের ওষুধ বাংলাদেশেই উৎপাদন বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১ দশমিক ৬৫ মিলিয়ন ইউরো দেবে ইইউ ঠাকুরগাঁও সদর হাসপাতালে আ’লীগের সুরক্ষা সামগ্রী বিতরণ ভারত-বাংলাদেশের বন্ধুত্ব উষ্ণ ও সৌহার্দ্যপূর্ণ: সেতুমন্ত্রী
১৫২

নামে গবেষক, নিজেকে প্রতারকের পরিচয় দিলেন ড. বিজন!

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৯ জুন ২০২০  

এবার প্রতারণার তথ্য ফাঁস হয়ে গেল স্বঘোষিত বিজ্ঞানী ড. বিজন কুমার শীলের। সহজ ও স্বল্পমূল্যে প্রাণঘাতি করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার কিট উদ্ভাবনের দাবি করে কয়েক মাস আগে আলোচনায় আসেন ড. বিজন কুমার শীল। তিনি দাবি করেছিলেন, সিঙ্গাপুর গবেষণাগারে কয়েকজন সহকারীকে নিয়ে সার্স ভাইরাস দ্রুত নির্ণয়ের পদ্ধতিও তারই আবিষ্কার করা। ডেঙ্গু নিয়েই তার গবেষণার কথা জানিয়েছেন তিনি। কিন্তু এবার বেরিয়ে এলো, ড. বিজন কুমারের প্রতরনার তথ্য।

 

ড. বিজন কুমার শীল যেটাকে নিজের আবিষ্কৃত করোনা পরীক্ষার টেস্ট কিট বলে দাবি করেছেন, সেটা বহু আগে ভারত এবং চীনের তৈরি একটি কিট। তাদের পদ্ধতি চুরি করে ড. বিজন সেটা নতুন করে বানিয়েছেন, কিন্তু আবিষ্কার বলতে যা বোঝায় সেটা তিনি প্রমান করতে পারেননি।

নামে গবেষক, প্রতারকের পরিচয় দিলেন ড. বিজন!

 

টেস্ট কিট তৈরির জন্য ২০১৯ সালের জুন মাসে রেড ডট নামের একটি প্রতিষ্ঠানের সহযোগী কোম্পানি আই টেক সলিউশনের হয়ে গবেষণা করার কাজ পেয়েছিলেন তিনি। এজন্য আই টেক সলিউশন তাকে ৯ মাস যাবত ২ হাজার মার্কিন ডলার করে পরিষোধও করেছিল। কিন্তু ড. বিজন সেখানে দৃশ্যমান বা ফলপ্রসূ কোনো কাজই করেননি। এজন্য প্রতিষ্ঠানটি তাকে সেই অর্থ দেওয়া বন্ধ করে দেয়।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
সারাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর