• মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৯ রজব ১৪৪২

আজকের টাঙ্গাইল

নাভিতে মাত্র দুফোঁটা তেল ব্যবহারেই মিলবে রোগমুক্তি

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২০  

প্রতিদিন নিয়মিত নাভিতে তেল ব্যবহারের সুফল সম্পর্কে অনেকেই জানেন না। প্রাচীনকাল থেকেই নাভিতে তেল ব্যবহার করে রোগমুক্তির বিষয়টি চলে আসছে। নাভি শুধু শরীরের একটি ছোট্ট অংশই নয়, বরং এটি একটি সংযোগস্থল। 

 

নাভির সঙ্গে দেহের একাধিক শিরা সংযুক্ত থাকে। যখন নাভিতে তেল ব্যবহার করা হয় তখন তা বিভিন্ন শিরা ও উপশিরায় পুষ্টির যোগান দেয়। এতে করে আপনি বেশ কিছু স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

 

শরীরকে ইনফেকশন মুক্ত রাখার পাশাপাশি নানা রোগব্যাধি থেকে বাঁচতে সাহায্য করে এই ছোট্ট অভ্যাসটি। চলুন তবে জেনে নেয়া যাক, কোনো তেল নাভিতে ব্যবহার করবেন আর কী উপকার পাবেন-

 

> দু’ফোঁটা টি ট্রি অয়েল নাভিতে প্রতিদিন ব্যবহারেই শরীর যে কোনো সংক্রমণ থেকে বাঁচবে। এতে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। টি ট্রি ওয়েল না পেলে ব্যবহার করতে পারেন সরিষার তেল।

 

> প্রতি মাসেই নারীরা মাসিকের ব্যথায় কাবু হন। এই পেট ব্যথা কমাতে কিনে রাখুন পিপারমেন্ট বা আদার এসেন্সিয়াল অয়েল। নারকেল তেল বা অলিভ তেলের সঙ্গে এই তেল মিশিয়ে লাগান। কিছুক্ষণ পর কমে যাবে। একটু ম্যাসাজ করুন, ব্যথা কমে যাবে। 

 

> ত্বককে ভেতর থেকে উজ্জ্বল করতে কে না চায়? তাহলে নাভিতে দিন বাদাম তেল। বাদাম তেল এমনিতেই স্কিন উজ্জ্বল করে। নাভিতে বাদাম তেল ম্যাসাজ করলে কয়েকদিনের মধ্যেই তফাত বুঝতে পারবেন। তবে হয়ে উঠবে উজ্জ্বল। 

 

> ব্রণের একমাত্র সমাধান হিসেবে এই কাজটি করতে পারেন। নাভিতে ম্যাসাজ করুন কয়েক ফোঁটা নিম তেল। ব্যাস একমাসের মধ্যেই ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন। কারণ এটা একেবারে সমস্যার গোড়া থেকে সমস্যা নির্মূল করে। তবে মুখে কখনই সরাসরি দেবেন না, নিম তেল নাভিতে ব্যবহার করুন।

 

> ফুলে যাওয়া বা বমি বমি ভাব হলে নাভিতে সরিষার তেল এবং আদার তেল মিশিয়ে ব্যবহার করুন। হজমজনিত সমস্যা থেকে মুক্তি মিলবে মুহূর্তেই।

 

> নিয়মিত নাভিতে সরিষার তেল ব্যবহারেই চোখের জ্যোতি বাড়ে। সেই সঙ্গে অন্ধত্বের ঝুঁকিও কমে।

 

> জয়েন্টের ব্যথায় অনেকেই ভুগে থাকেন। বিশেষ করে বয়স বাড়লে এমন ব্যথাও বেড়ে যায়। এজন্য নাভিতে নিয়মিত ক্যাস্টর অয়েল এবং রোজমেরি অয়েলের মিশ্রণ করে ব্যবহার করলে দীর্ঘমেয়াদি এই ব্যথা থেকে মিরবে মুক্তি।

 

> অনেকেই নাভির যত্ন নিতে ভুলে যান। যার ফলে দীর্ঘদিন ধরেই ময়লা জমতে থাকে নাভিতে। এর থেকে ইনফেকশনও হয়ে থাকে। তাই যদি নিয়মিত নাভিতে দু’এক ফোঁটা তেল ব্যবহার করা যায় তাহলে নাভিও থাকবে পরিষ্কার। সেইসঙ্গে রোগমুক্তিও মিলবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল