• শনিবার   ১৫ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৭

  • || ২৬ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের টাঙ্গাইল
৭০

ধুনট কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে পরিবহন স্ট্যান্ড

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৪ জুলাই ২০২০  

শহীদ মিনার চত্বরে পরিবহন স্ট্যান্ড, মূল বেদিতে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকে সিগারেটের উচ্ছিষ্ট অংশ, খড়কুটো, ময়লা-আবর্জনা। চার পাশে নোংরা পরিবেশ। জুতা পায়ে মূল বেদীর উপর বসে আড্ডা দেন পরিবহনের চালকেরা। বগুড়ার ধুনট উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারটির অমর্যাদার প্রতিদিনের চিত্র এটি। 

 

জানা গেছে, উপজেলা পরিষদের পুকুর পাড়ে প্রায় ৩৫ বছর আগে শহীদ মিনারটি নির্মাণ করা হয়েছে। এটি উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার হিসেবে পরিচিত। সম্প্রতি পুরানো শহীদ মিনারটির আধুনিকায়ন করা হয়েছে। দৃষ্টি নন্দন শহীদ মিনারটি বর্তমানে অবহেলার শিকার। জাতীয় দিবস গুলোতে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মধ্যদিয়ে শহীদদের শ্রদ্ধা নিবেদন করা হয়ে থাকে। দিবসগুলোর দুই এক দিন পূর্বে শহীদ মিনার প্রাঙ্গন পরিষ্কার পরিচ্ছন্ন করলেও বাকি দিনগুলোতে অযত্মে-অবহেলায় পড়ে থাকে। 

 

দীর্ঘদিন ধরে শহীদ মিনার চত্বরে সিএনজি চালিত অটোরিকশার স্ট্যান্ড গড়ে উঠেছে। পরিবহনের চালক, শ্রমিক ও যাত্রীদের জুতা পায়ে শহীদ বেদীতে বসে বিড়ি সিগারেট ফুকতে দেখা যায়। সন্ধ্যার পরে নেশাখোরা শহীদ মিনারের চারপাশে নেশার আসর বসায়। শহীদ মিনারের পাশে মাটির তৈরী গৃহস্থালী সামগ্রীর হাট বসে। এ সব কারণে শহীদ মিনারের পাশের সড়কে পথচারী চলাচলে দূর্ভোগ সৃষ্টি হয়েছে। ওই সড়কের পাশে পুকুরে পাড়ে ময়লা আর্বজনার দূর্গন্ধে পরিবেশ নষ্ট হচ্ছে। অন্যদিকে শহীদ মিনারের মর্যাদাও ক্ষুন্ন হচ্ছে।

 

পরিবহনের চালক কোরবান, লতিফ, সাইফুল ইসলাম জানান, স্ট্যান্ড না থাকায় শহীদ মিনার চত্বরে গাড়ি রাখা হয়। তবে আমাদের দ্বারা শহীদ মিনারের কোন অমর্যাদা হয় না।  

 

এ বিষয়ে শহীদ মুক্তিযোদ্ধার সন্তান কলাম লেখক রেজাউল হক মিন্টু বলেন, শহীদ মিনারটি যেভাবে মর্যাদাহীন হচ্ছে এর চেয়ে বড় দুঃখ আর কিছুই হতে পারে না। দেশে যত আন্দোলন হয়েছে, সব কিছুর সূতিকাগার হলো ভাষা আন্দোলন। ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছেন, তাদের স্মরণেই এ শহীদ মিনার। এর মর্যাদা রক্ষা করা না হলে স্বাধীনতাযুদ্ধে ৩০ লাখ শহীদ ও ভাষা আন্দোলনের শহীদদের অপমান করা হয়। তাই এই শহীদ মিনারটিকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাতে প্রশাসনের প্রতি দাবী জানান তিনি।

 

ধুনট উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসক ও উপজেলা নির্বাহি কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, উপজেলা পরিষদের সভায় সিদ্ধান্ত নিয়ে শহীদ মিনারের মর্যাদা রক্ষায় আইনী ব্যবস্থা নেওয়া হবে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
সারাদেশ বিভাগের পাঠকপ্রিয় খবর