• বুধবার   ১২ মে ২০২১ ||

  • বৈশাখ ২৯ ১৪২৮

  • || ৩০ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
ধুনটে নমুনা শস্য কর্তনের উদ্বোধন বকশীগঞ্জের নিলাক্ষিয়ায় অবৈধ বালু উত্তোলনের ড্রেজার মেশিন ধ্বংস প্রধানমন্ত্রীর উপহার কর্মহীনদের মাঝে তুলে দিলেন তথ্য প্রতিমন্ত্রী সখীপুরে এমপি’র উন্নোয়নমূলক কাজের প্রশংসা করে গেইট ও বিলবোর্ড বকশীগঞ্জে ৪৪ জন মহিলার মাঝে সেলাই মেশিন বিতরণ সখীপুরে আর্ত-সন্ধ্যাণ ব্লাড ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ বকশীগঞ্জ মাস জুড়ে ইফতার বিতরণ করছে থানা পুলিশ দেওয়ানগঞ্জে দরিদ্র পরিবারদের মাঝে ঈদবস্ত্র ও নগদ অর্থ বিতরণ ঘাটাইল উপজেলা ও পৌর বিএনপির নেতৃবৃন্দকে জেলার সতর্কবার্তা গরীবের সাহায্য আত্মসাৎকারী ভিক্ষুকের চেয়ে খারাপ : মির্জা আজম

ধুনটে ঘরবন্দি বই প্রেমীদের সান্নিধ্যে জ্ঞান প্রচেষ্টা পাঠাগার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩ মে ২০২১  

করোনার সংক্রমণে ওলটপালট চারপাশ। চারদিকে মৃত্যুর মিছিল। ঘরে ঘরে আক্রান্ত হচ্ছে মানুষ। 

 

বাইরে যাওয়া কিংবা মাঠে বন্ধুদের সঙ্গে খেলা, আড্ডা, গল্পও বারণ। তাই স্বেচ্ছায় ঘরবন্দি মানুষদের কাছে অবসরের সবথেকে বড় বন্ধু বই। 

 

লকডাউনে মানুষের সময় কাটানোর অন্যতম উপায় এই বই। 

 

এ কারণে ঘরে বসে বিনামূল্যে বই পড়ার সুযোগ করে দিয়েছে বগুড়ার ধুনটের জ্ঞান প্রচেষ্টা পাঠাগার।  

 

আধুনিক যুগে যখন সবকিছু স্মার্ট হচ্ছে, তখন মানুষ হারিয়ে যাচ্ছে ইন্টারনেটের পৃথিবীতে। কিন্তু তাও জ্ঞান জ্ঞান পিপাসুদের জানার একমাত্র উপায় বইপড়া। এই জ্ঞানের আধার বইয়ের সান্নিধ্য দেওয়ার জন্য গড়ে তোলা হয়েছে জ্ঞান প্রচেষ্টা পাঠাগার। এখানে রয়েছে-গল্প, উপন্যাস, প্রবন্ধ ও পাঠ্য বইসহ সাহিত্যের যাবতীয় সংগ্রহ। পাঠাগারের নামে ফেসবুক পেজ রয়েছে। সেখানে তারা তাদের সংগ্রহে থাকা বইগুলোর ছবি আপলোড দেন। তারপর পাঠকরা বই পড়তে চেয়ে কমেন্ট করেন। তখন পাঠাগারের সদস্যরা তাদের সাথে কথা বলে তার বাসার ঠিকানা নিয়ে পৌঁছে দেন। আবার পড়া শেষ হলে তাদের বাসা থেকে বই ফেরত নিয়ে আসেন। পুরো কার্যক্রমটি তারা বিনামূল্যে করে থাকেন।

 

স্থানীয় একদল তরুণ ২০২০ সালে বিনা মূল্যে বইপড়ানোর এই কর্মসূচি হাতে নেন। সাংবাদিক আমিনুল ইসলাম শ্রাবনের হাত ধরে শুরু পাঠাগারের কার্যক্রম। পুরো কার্যক্রম পরিচালনা করেন, রনি চক্রবর্তি, তারিকুল ইসলাম, আশিক আহম্মেদ, নিত্যানন্দ শীল, প্লাবন আমিন, রাসেল মাহমুদ, শাহরিয়ার সুমন। শহরের স্কুল মার্কেটে পাঠাগারের অস্থায়ী কার্যালয়। পাঠাগারের সংগ্রহে থাকা বইগুলো বিনা মূল্যে পাঠকদের বাসায় বাসায় পৌঁছে দেওয়া হয়। এই লকডাউনে ৩শতাধীক পাঠককে বই পড়িয়েছেন। ইতোমধ্যেই তারা প্রশংসা কুড়িয়েছে সব মহল থেকে। তরুণ-তরুণীদের বইয়ের জগতের মধ্যে আনা, তাদের শুদ্ধ বিনোদন আর সুশীল চিন্তার ব্যবস্থা করাই তাদের উদ্দেশ্য।

 

জ্ঞান প্রচেষ্টা পাঠাগারের প্রধান সমন্বয়ক আমিনুল ইসলাম শ্রাবন জানান, আমাদের ফেলে রাখা বিভিন্ন ধরনের বই গুলো সংগ্রহ করে আমরা এখানে নিয়ে এসেছি। আর এখান থেকে পাঠক তার প্রয়োজনীয় বইটি বিনামূল্যে সংগ্রহ করে নিতে পারছেন। বই প্রেমীদের আকৃষ্ট ও সেতু বন্ধ তৈরি করার জন্য এই উদ্যোগ।  সবার জন্য শিক্ষা, যার প্রধান উপকরণ বই। আর বইয়ের চাহিদা মেটাতে সংগৃহিত পাঠকদের কাছে বই পৌছে দেওয়া হয়। যাতে করে পাঠকরা বাসায় বসে তাদের পছন্দের বইটি পড়তে পারেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল