• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৪ ১৪২৮

  • || ০৫ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

দেশের সব শিক্ষার্থীকে উপবৃত্তি দেয়া হবে : গণশিক্ষা প্রতিমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২১  

নগদের মাধ্যমে ৭৫ হাজার শিক্ষার্থীকে উপবৃত্তির টাকা দেয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়া নিয়ে মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সোমবার মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান নগদ -এর মাধ্যমে দেশের আটটি উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৮৬ হাজার ৫২ জনকে উপবৃত্তি দেয়ার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয় খুললে জামা-জুতা কেনার অর্থ পাবে শিক্ষার্থীরা। কিডস অ্যালাউন্স হিসেবে প্রত্যেক ছাত্র-ছাত্রীকে এক হাজার টাকা করে দেয়া হবে। আমরা সব শিক্ষার্থীদের তথ্য যুক্ত করেছি। বিদ্যালয় খুললে নগদের মাধ্যমে শিক্ষার্থীদের মায়ের মেবাইলে এ অর্থ পৌঁছে যাবে। উপবৃত্তি দেয়ার ফলে শিক্ষার্থী ঝড়ে পড়া অনেকটাই কমে গেছে।

এছাড়া সংসদ টিভিতে নিয়মিত ক্লাস লেকচার প্রচার হচ্ছে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী জাকির হোসেন।

প্রথম ধাপে আট উপজেলায় উপবৃত্তি দেয়া হলেও পর্যায়ক্রমে দেশের সব জেলায় নগদের মাধ্যমে উপবৃত্তির অর্থ পাঠানো হবে। আটটি উপজেলায় মোট ৩ কোটি ৬৪ লাখের বেশি টাকা বিতরণ করা হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন সনদ জটিলতায় উপবৃত্তি বাধাগ্রস্ত হবে না বলে জানান প্রতিমন্ত্রী।

এসময় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেয়া হবে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি জানান, সব শিক্ষকদের তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বিদ্যালয় খোলার আগে বা পরে শিক্ষকদের টিকা দেয়া কার্যক্রম শুরু করা হবে।

বিতরণ পদ্ধতির অস্বচ্ছতা ও দীর্ঘসূত্রতায় প্রায় এক বছর উপবৃত্তি ও শিক্ষা উপকরণ ভাতা বিতরণ বন্ধ ছিল। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এসব ভাতা বিতরণে গত ১৩ ডিসেম্বর ‘নগদ’ এর সঙ্গে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল