• সোমবার   ১০ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৭

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
পুনরায় বিজয়ী হওয়ায় রাজাপাকসেক কে প্রধানমন্ত্রীর অভিনন্দন পাহাড়ে থাকা উপজাতিদের বুঝতে হবে ও নির্ধারণ করতে হবে তারা কি চান? আদিবাসী বিষয়ক আন্তর্জাতিক সনদ বাস্তবায়ন করতে বাংলাদেশ প্রেক্ষাপট কাজিপুরে বঙ্গমাতা সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বঙ্গবন্ধু-বঙ্গমাতা মাটির দিকে চেয়ে চলতে শিখিয়েছেন : প্রধানমন্ত্রী বাংলাদেশে বসবাসকারী উপজাতিরা কি Indigenous নাকি Tribe? আজ বিশ্ব আদিবাসী দিবস উদযাপন নিয়ে পাহাড়ে ধুম্রজাল ভূঞাপুরে জাতীয় শোক দিবসের প্রস্তুতি সভা অনুষ্ঠিত ভূঞাপুরে বন্যায় ক্ষতিগ্রস্থ খামারীদের মাঝে গো-খাদ্য বিতরণ ঘাটাইলের ছয়ানী বকশিয়া দাখিল মাদরাসায় নিয়োগ বিজ্ঞপ্তি
১২১

ত্রাণ স্বচ্ছতায় বুয়েটের দুই সাবেক ছাত্র তৈরী করলেন মোবাইল এ্যাপস

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২ মে ২০২০  

ত্রাণ বিতরনে স্বচ্ছতা আনতে বুয়েটের সাবেক দুই ছাত্র আহমেদ রায়হান ও শহিদুজ্জামান বাপ্পী Relief Tracker নামক  একটা এন্ড্রয়েড মোবাইল এপ্লিকেশন তৈরি করেছে। যা কিনা শুধু ত্রাণ কার্যক্রমের সমন্বয় করবেই না, ওএমএস চাল বিতরনেও স্বচ্ছতা আনবে।

 

জানা যায়, Relief Tracker নামক এই মোবাইল এপ্সের মাধ্যমে ত্রাণ দেবার সময় ত্রাণ প্রাপকের মূল জাতীয় পরিচয় পত্র স্ক্যান করলে,  উক্ত ব্যক্তি এর আগে কার কাছ থেকে কবে কি কি ত্রাণ নিয়েছিলেন –তা দেখতে পাওয়া যাবে। সেটা দেখে সিদ্ধান্ত নেওয়া যাবে তাকে পূনরায় ত্রাণ দেওয়া যাবে কিনা?

 

একই ভাবে এই এপ্স ব্যবহার করে যখন ত্রাণ দেওয়া হবে, তখন কাদেরকে ত্রাণ দেওয়া হলো সেই তথ্য বাকি সকল ত্রাণ দাতারাও পাবে। ফলে একই দিনে তারা আরেকজন ত্রাণ দাতার কাছে গিয়ে “আমি আজ সারাদিন ত্রাণ পাই নি”- সেটা বলার সুযোগ নেই। তাকে ত্রাণ দিতে গেলেই দেখতে পাওয়া যাবে সে আদৌ সত্য বললো নাকি মিথ্যা বললো।

 

সকল ত্রাণ দাতারাই চাই তাদের কষ্টার্জিত টাকা দিয়ে ত্রাণ যেনো সঠিক সময়ে সঠিক ব্যক্তির হাতে গিয়ে পৌছায়। সেজন্যে ত্রাণ বিতরন কার্যক্রমের সময় Relief Tracker নামক মোবাইল এপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। ত্রাণ সঠিক ব্যক্তির নিকট প্রদান এবং অপরকেও সঠিক ত্রাণগ্রহীতা খুজে পেতে এই মোবাইল এ্যাপসটি সহায়তা করবে।

 

Relief Tracker নামক এই মোবাইল এপ্লিকেশনটির আরেকটি মূল্যবান ফিচার হলো ও এম এস এর চাল চুরি রোধ। ইদানিং বাংলাদেশের অনেক স্থানে এই চাল চুরির অভিযোগ উঠেছে এবং অনেকের বিরুদ্ধে মন্ত্রণালয় থেকে ব্যবস্থাও নেয়া হয়েছে। এই এপ্সের মাধ্যমে ওএমএস-এর চালচুরিও রোধ করা যাবে। 

Relief Tracker নামক এই এপ্সের স্ক্রিনশট
Relief Tracker নামক এই এপ্সের স্ক্রিনশট 


 

কিভাবে? 

Relief Tracker নামক এই এপ্সে উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনার এডমিন হিসেবে কাজ করবে। এডমিন প্যানেলের কাজ হবে ডিলার সেট করা এবং ডিলার ও অন্যান্য ত্রাণ কার্যক্রম মনিটর করা।

 

এজন্যে উপজেলা নির্বাহী অফিসার অথবা তার কোনো প্রতিনিধি Relief Tracker নামক এই এপ্সের মাধ্যমে উপকারভোগী এড করবেন, জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসার ডিলারদের একাউন্ট খুলে দিবেন। 

 

চাল বিতরনের সময় যখন উপকারভোগী চাল কিনতে যাবেন তখন ডিলার চাল বিতরণের পূর্বে উপকারভোগীদের মূল এনআইডি কার্ড স্ক্যান করবেন এবং তাৎক্ষনিকভাবে ডিলার দেখতে পাবেন উক্ত উপকারভোগী তালিকাভুক্ত কিনা, তালিকাভুক্ত হলেও সে দেখতে পাবে চলতি মাসে সে কি পরিমান ওএমএস এর চাল ক্রয় করেছেন, কবে ক্রয় করেছেন। 

 

তালিকাভুক্ত না হলে ডিলার তাকে চাল দিতে পারবে না আবার উপকারভোগীর মাসিক ক্রয় সীমা অতিক্রম করেও চাল কিনতে পারবে না।

Relief Tracker নামক এই এপ্সের স্ক্রিনশট
Relief Tracker নামক এই এপ্সের স্ক্রিনশট 

এক্ষেত্রে চাল বিতরনের সময় এনআইডি কার্ডের মূল কপি সাথে আনতে হবে স্ক্যানের জন্য এবং তাৎক্ষণিক উপকারভোগীর একটা ছবি তুলতে হবে যেটা উপজেলা নির্বাহী অফিসার কিংবা জেলা প্রশাসক কিংবা বিভাগীয় কমিশনার মহোদয়ের মোবাইলে তথ্য চলে আসবে।

 

এপ্লিকেশনটির সুবিধাসমূহ:

- যেহেতু সরকারের ত্রাণ বিভাগীয় কমিশনার/জেলা প্রশাসক/ইউএনও এর মাধ্যমে দেয়া হয় সেহেতু Relief Tracker নামক এই এপ্স ব্যবহারের মাধ্যমে দ্বৈত্বতা পরিহার করা সম্ভব হবে। অনেক সময় পত্রিকায় নিউজ হয় যে "অমুক ব্যক্তি ত্রাণ পায় নি"- Relief Tracker নামক এই এপ্সের মাধ্যমে খুব সহজের ঐ ব্যক্তির ত্রাণের তথ্য বের করা সম্ভব হবে।

 

- উপকারভোগী দের আলাদা করে কার্ড দেয়া সময় সাপেক্ষ এবং বিশাল অর্থের বিষয় । সেই দিক থেকে Relief Tracker এপ্স ব্যবহারে কোনো প্রকার অর্থের খরচ হবে না। আর তাছাড়া বিদ্যমান পরিস্থিতিতে প্রতিটা মুহুর্ত মূল্যবান।

 

- আলাদা কার্ডের মাধ্যমে ত্রাণ দিলে বেসরকারি ত্রাণের সাথে সমন্বয় করা সম্ভব না কিন্তু Relief Tracker এপ্সের মাধ্যমে করলে সরকারি বেসরকারি সকল প্রকার ত্রাণের সাথে সমন্বয় করা সহজ হবে।

 

- যেহেতু ছবি তোলার অপশন এবং লোকেশানের অপশন রয়েছে এজন্যে ত্রাণ বিতরন কিংবা চাল বিতরনে ফাকি দেবার কোনো সুযোগ নেই।

 

- শুধু ওএমএস না সামাজিক নিরাপত্তা বেষ্টনীর অন্যান্য বিষয়গুলোও এর আওতায় নিয়ে আসা সম্ভব হবে যদি কর্তৃপক্ষ চায়। Relief Tracker এপ্সে সেটা টেকনিক্যালি পসিবল।

 

এটা শুধু ত্রাণ নয় যে কোনো ধরনের বিতরণ যেমন যাকাত, দান, সদকাও করা যাবে এর মাধ্যমে।

 

 

এপ্লিকেশনটির পরবর্তী ভার্সনে আরো চমৎকার কিছু ফিচার যুক্ত করা হবে বলে জানিয়েছেন ডেভেলপার।

 

এপ্লিকেশনটির লিংকঃ https://play.google.com/store/apps/details?id=com.cdb.bd

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর