• মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৫ ১৪২৭

  • || ২৫ রজব ১৪৪২

আজকের টাঙ্গাইল

টাঙ্গাইলে দিন দিন এগিয়ে যাচ্ছে নারী ফুটবল

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২১  


যতই দিন যাচ্ছে টাঙ্গাইলে নারী ফুটবল এগিয়ে যাচ্ছে। সমাজের সর্বক্ষেত্রের ন্যায় খেলাধুলায়ও নারীরা নিজেদের ধাপে ধাপে তুলছেন নতুন উচ্চতায়। দেশে-বিদেশে, ঘরোয়া এবং আন্তর্জাতিক অঙ্গনে এখন বিভিন্ন সাফল্যের স্বাক্ষর রাখছেন মেয়েরা। অদম্য এই নারীরা ফুটবল খেলে নিজেদের পরিবারকে বদলে দিচ্ছেন। বিগত ২০১১ সালে মাত্র ৩ জন মেয়ে দিয়ে টাঙ্গাইল মোনালিসা ইউমেন্স স্পোর্টর্স একাডেমির পথ চলা শুরু হয়। বর্তমানে এই একাডেমিতে ৩৪ জন নারী ফুটবলার প্রতিদিন টাঙ্গাইল স্টেডিয়ামে প্রশিক্ষণ নিচ্ছেন।


জেলার যে ক’জন নারী ফুটবলার আছেন তাদের বেশিরভাগই নিম্নমধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা। খেলার ছলে ফুটবল খেলেছেন তারা। প্রথমে প্রাথমিক স্কুল ভিত্তিক ফুটবল থেকে আসা এই মেয়েরা এখন টাঙ্গাইল স্টেডিয়ামে সারাবছরই প্রশিক্ষণ নিচ্ছেন। খেলছেন বিভিন্ন জেলা ও উপজেলায় অনুষ্ঠিত হওয়া টুর্নামেন্টগুলোতে। প্রধানমন্ত্রী যদি তার মায়ের নামে প্রাইমারি স্কুল পর্যায়ে ফুটবল শুরু না করতেন তাহলে তারা এ পর্যন্ত আসতে পারতেন না। তখন জানতেন না ফুটবল খেললে টাকা পাওয়া যায়, বিদেশে যাওয়া যায়। এখন তারা বুঝেন ফুটবলের মূল্য। পরিবারের নানা প্রতিকুলতাকে দুরে ঠেলে তারা ফুটবল খেলছেন।

ক্যাম্পের নারী ফুটবলাররা বলেন, একসময় তাদের পরিবার অনেক কষ্ট করে চলতো। প্রায় প্রতিটি পরিবারেই রয়েছে আর্থিক অনটন। এখন ফুটবল খেলে প্রধানমন্ত্রীর কাছ থেকে টাকা পাচ্ছেন, তা দিয়ে জমি কিনেছি। অসুস্থ বাবা-মাকে চিকিৎসাসহ ঘরবাড়ি ঠিক করছেন। এখন আর তাদের অভাব নেই। এসব কিছুই হয়েছে ফুটবলের জন্য। এসব মেয়েদের আশা ফুটবল খেলে আরও এগিয়ে যাওয়া।


টাঙ্গাইলের সাবেক ফুটবলাররা বলেন, প্রতিদিন টাঙ্গাইল স্টেডিয়ামে তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। জেলা ক্রীড়া সংস্থাসহ বিভিন্ন বেসরকারি সংগঠন ও ব্যক্তিরা ক্যাম্প পরিচালনার জন্য আর্থিকভাবে সহযোগিতা করে থাকেন।


টাঙ্গাইল মোনালিসা ইউমেন্স স্পোর্টর্স একাডেমি প্রতিষ্ঠাতা কামরুন নাহার খান মুন্নি বলেন, স্কুলে ঝরে পড়া ও বাল্য বিয়ে থেকে দুরে রাখার জন্যই আমি মেয়েদের ফুটবল ক্লাব গঠণ করে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। এ বছর এই একাডেমি থেকে ১০ জন নারী ফুটবলার বিকেএসপিতে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছে।


টাঙ্গাইল জেলা ক্রীড়া সংস্থা সাধারণ সম্পাদক মির্জা মঈনুল হোসেন লিন্টু বলেন, নারীদের ফুটবল প্রশিক্ষণে জেলা ক্রীড়া সংস্থা সার্বিক সহায়তা করে থাকে। প্রতিদিন টাঙ্গাইল স্টেডিয়ামে তারা প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন। এছাড়া জাতীয়, জেলা ও বয়স ভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতায় এই ক্যাম্পের নারী ফুটবলাররা অংশ নিয়ে জেলার জন্য সফলতা বয়ে আনছেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল