• শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৫ ১৪২৮

  • || ১০ জ্বিলকদ ১৪৪২

আজকের টাঙ্গাইল

টাঙ্গাইলের বাজারে গ্রীষ্মের বাহারি ফলের সমাহার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৮ জুন ২০২১  


মৌসুমী নানা ফলে ভরে উঠেছে টাঙ্গাইল জেলার ফলের বাজার। গরমের মধ্যে স্বস্তি ও পুষ্টি পেতে আম, জাম, লিচু, তরমুজ, বাঙ্গিসহ নানা রসালো ফল ঘরে নিচ্ছেন মানুষ। গ্রীষ্মের উপকারী ফল রাসায়নিক মেশানো হাজার মণ আম ধ্বংস। শহরের পার্ক বাজারের ফলের আড়তগুলোতে গিয়ে দেখা যায় বিরাহমীন ব্যস্ততা। দাম নিয়ে অসন্তুষ্টি থাকলেও বাজারের বিভিন্ন প্রান্তে বিশেষ করে সবজি বাজারের পাশে ফুটপাতে বসা ফলের খুচরা দোকানগুলোতেও ছিল ক্রেতাদের ভিড়।

জ্যৈষ্ঠ মাসের শেষ সপ্তাহে টাঙ্গাইলের বাজারে বিভিন্ন অঞ্চল থেকে এসেছে আম, জাম, তরমুজ, লিচু, বাঙ্গি, আনারস, পেঁপেসহ বিভিন্ন ধরনের মৌসুমী ফল। পার্ক বাজারের আড়তদার আলী মিয়া  বলেন, এই মুহূর্তে বাজারে যেসব আম দেখা যাচ্ছে। তার অধিকাংশই সাতক্ষীরা অঞ্চলের, এগুলো আকারে একটু ছোট। আমের দাম নিয়ে তিনি  বলেন, এরই মধ্যে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, রংপুরসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আম আসেছে। সেগুলো আকারে যেমন বড়, দামও হবে আরেকটু বেশি। এখন পাইকারিতে প্রতি কেজি আম ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান আলী মিয়া। বাজারে সাতক্ষীরা থেকে আসা ছোট আকারের হিমসাগর ও আম রুপালি ৬০ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হলেও শহরের ছয়আনি বাজারসহ জেলার অন্যান্য উপজেলা বাজারগুলোতে এসব আমের দাম প্রতি কেজি একশ টাকার কাছাকাছি। এদিকে মৌসুমের শেষ প্রান্তে তরমুজের দাম গত কয়েক সপ্তাহের তুলনায় কিছুটা বেড়েছে। শুরুতে তরমুজের কেজি ৩০ থেকে ৫০ টাকা থাকলেও এখন প্রতি কেজি তরমুজ ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা। তরমুজের দাম বাড়লেও গত এক সপ্তাহ ধরে কমেছে আনারসের দাম। এখন বড় আকারের একজোড়া আনারস পাওয়া যাবে ৬০ টাকায়। বাজারে এখন জাম দেখা যাচ্ছে। যদিও এর দাম তুলনামূলক বেশি বলে জানিয়েছেন অধিকাংশ ক্রেতা। পার্ক বাজারে জাম বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে।

এরই মধ্যে উত্তরাঞ্চলের দিনাজপুর, রাজশাহী ও ঈশ্বরদী থেকে শহরের বাজারগুলোতে এসেছে গ্রীষ্মের সবচেয়ে স্বল্প মেয়াদি ফল লিচু। সরবরাহ বেশি থাকালেও দামও অসহনীয় পর্যায়ে রয়েছে বলে জানান ব্যবসায়ীরা। আড়তদার আলাউদ্দিন আলী বলেন, একশ লিচু তিনশ থেকে সাড়ে পাঁচশ টাকায় বিক্রি হচ্ছে। পার্ক বাজারেই খুচরা হিসেবে ৩৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে লিচুর শোয়া। ছয়আনি কাঁচাবাজারের ফল বিক্রেতা হারুন মিয়া  বলেন, এই মুহূর্তে দেশি ফলে বাজার সয়লাব হলেও আমদানি করা ফলের আবেদন মোটেও কমেনি। দামেও তেমন কোনো পরিবর্তন আসেনি। দাম দীর্ঘদিন ধরেই একই রকম। ফলের আমদানি মূল্যের ওপর খুচরা দাম নির্ভর করে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল