• বুধবার   ২৩ জুন ২০২১ ||

  • আষাঢ় ১০ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

আজকের টাঙ্গাইল

টমেটো দিয়ে ঘরে তৈরি করুন সহজ ছয়টি সস

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ মার্চ ২০২১  

বর্তমান সময়ে টমেটো দিয়ে তৈরী সস এমন এক খাবার যা আমরা সবাই কম বেশি ব্যবহার করে থাকি৷ আর তা বাজার থেকে কিনে ব্যবহার করি। কিন্তু বাজারের কেনা সসগুলোতে ভেজাল থাকে এবং স্বাস্থ্যের জন্য নিরাপদ নয়। তাই আপনারা ঘরে বসে টমেটো সস বানাতে পারেন। 

তাছাড়া টমেটো এখন অনেক সস্তা। অনেকেরই টমেটো সস বানানোর কিছু দিন পর নষ্ট হয়ে যায়। এই রেসিপিটি ফলো করলে আপনাদের টমেটো সস আর নষ্ট হবে না। অনেক দিন রেখে খেতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক ছয় ধরনের টমেটো সস তৈরির সহজ রেসিপি- 

 

টমেটো সস

উপকরণ: টমেটো এক কেজি, চিনি স্বাদ মতো, লবণ স্বাদ মতো, কর্ন ফ্লাওয়ার দুই টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, সিরকা আধা কাপ, লাল রং কয়েক ফোঁটা। 

 

প্রনালী: প্রথমে টমেটোগুলো ধুয়ে নিন। এবার টমেটো আর পেঁয়াজ সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে ব্লেন্ড করে চালুনি দিয়ে ছেঁকে বিজ ও খোসা আলাদা করে নিন। এবার মাঝারি আঁচে ৫ থেকে ৭ মিনিট জ্বাল দিন। সিরকার সঙ্গে কর্ন ফ্লাওয়ার, কালার মিক্স করে ঢেলে দিন। ঘন হয়ে আসলে নামিয়ে ঠাণ্ডা করে কাচের বোতলে রাখুন।

 

টিপস:

>> কর্ন ফ্লাওয়ার দিলে সস স্মুদ হয়, না দিলে কয়দিন পর পানি ছেড়ে দেয়।পানি পানি ভাব থাকে না কর্ন ফ্লাওয়ার দিলে।

 

>> চুলার উপরে বেশি ঘন করবেন না। ঠাণ্ডা হলে এমনিতেই বেশি ঘন হয়ে যায়।

 

হট টমেটো সস

উপকরণ: পাঁকা টমেটো এক কেজি, লাল মরিচ বা শুকনা মরিচ চারটি, আদা কুচি এক চা চামচ, রসুন কুচি এক চা চামচ, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, দারচিনি দুই ইঞ্চি এক টুকরা, গোলমরিচ চারটি, লবঙ্গ একটি, এলাচ বড় একটি, বিঁচি ছাড়া তেঁতুল এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, ভিনেগার/সিরকা আধা কাপ, চিনি পরিমাণ মতো, লাল খাবারের রং কয়েক ফোঁটা। 

 

প্রণালী: টমেটো ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে নিন। উপরের পাতলা আবরণ ছাড়িয়ে চার ভাগ করে নিন। এবার চিনি, ভিনেগার, লাল খাবারের রং বাদে সকল উপকরণ দিয়ে টমেটো সিদ্ধ করে নিন। পানি দিবেন না এর মধ্যে। টমেটো সিদ্ধ হয়ে গেলে হালকা পানি পানি থাকতেই নামিয়ে ঠাণ্ডা করুন। এবার ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে নিন। 

 

এরপর আবার চিনি মিশিয়ে চুলায় জ্বাল দিন অল্প আঁচে। ভিনেগারের মধ্যে রং মিশিয়ে এর মধ্যে দিন। ভালো মতো নাড়ুন ১৫ থেকে ২০ মিনিট। একটু বেশি সময় নাড়তে পারলে সস পানি পানি হবেনা, সুন্দর ঘন হলে নামিয়ে ঠাণ্ডা করে বোতলে ভরে রাখুন। 

 

পিজা সস

উপকরণ: বড় টমেটো ছয়টি, অলিভ অয়েল এক চামচ, রসুন কুচি এক চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, অরিগেনো আধা চা চামচ, শুকানা মরিচ এক চা চামচ, টমেটো কেচাপ দুই টেবিল চামচ, লবণ স্বাদ মতো, চিনি আধা চামচ।  

 

প্রণালী: প্রথমে টমেটোগুলো মুখ কেটে পানিতে দুই থেকে তিন মিনিট সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে টমেটোর খোসা ছাড়িয়ে ফেলুন। টমেটোগুলো কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় একটি প্যান বসিয়ে তাতে অলিভ অয়েল দিয়ে দিন। চিনি বাদে বাকি সব উপকরণ দিয়ে দুই থেকে তিন মিনিট রান্না করুন। চিনি দিয়ে মাঝারি আঁচে এক থেকে দুই মিনিট রান্না করুন। ঠাণ্ডা হয়ে গেলে এয়ার টাইট কনটেইনারে সংরক্ষন করুন।

 

টমেটো ও তেঁতুল সস

উপকরণ: তেঁতুল গোলা আধা কাপ, লবণ এক চা চামচ, চিনি তিন চা চামচ, পানি আধা কাপ, টেস্টিং সল্ট এক চা চামচ, সোডিয়াম আধা চা চামচ, টমেটো চারটি।

 

প্রণালী: প্রথমে তেঁতুল ছয় ঘণ্টা পানিতে ভিজিয়ে গোলা করে নিন। টমেটো ধুয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ টমেটো হাতে চটকিয়ে নিন। এবার একটি পাত্রে তেঁতুল গোলা, লবণ, চিনি, পানি, টেস্টিং সল্ট, সোডিয়াম, টমেটো ভালোভাবে মিশিয়ে চুলায় বসান। ১০ অথবা ১৫ মিনিট জ্বাল করে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার বোতলে ভরে সংরক্ষণ করুন। 

 

টমেটো ক্যাচাপ

উপকরণ: ফ্রেশ টমেটো পিউরি তিন কাপ, চিনি দুই থেকে তিন টেবিল চামচ, আদা গুঁড়া এক চিমটি, মরিচ গুঁড়া আধা চামচ, গোল মরিচ আধা চামচ, ভিনেগার এক চা চামচ।  

 

প্রণালী: প্রথমে একটি প্যানে টমেটো পিউরি দিয়ে দিন। এটি ১০ থেকে ১৫ মিনিট রান্না করুন। রান্নার সময় ভালো করে নাড়তে থাকুন। ঘন হয়ে আসলে টমেটো পিউরি নামিয়ে ফেলুন। এরপর আরকেটি প্যানে পিউরি, চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। চিনি গলে সস ঘন হয়ে আসলে চুলার আঁচ কমিয়ে দিন। সস ঘন হয়ে আসলে এতে আদা গুঁড়া, লাল মরিচ গুঁড়া, গোলমরিচ দিয়ে আরো দুই থেকে তিন মিনিট রান্না করুন। এবার ভিনেগার দিয়ে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এবার বোতলে ভরে সংরক্ষণ করুন। 

 

স্পাইসি টমেটো সস

উপকরন: টমেটো দুই কেজি, চিনি চার টেবিল চামচ, লবণ স্বাদ মতো, মরিচ দুই টেবিল চামচ,  পেঁয়াজ দুইটি মাঝারি সাইজের, ভিনেগার এক কাপ, রসুন বাটা অথবা কুচি-ইচ্ছে হলে দিতে পারেন, দারুচিনি, জয়ফল ও জয়েত্রি সামান্য। 

 

প্রণালী: প্রথমে টমেটোর বোটার অংশ ফেলে দিন। তারপর টমেটোগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে চার ভাগ করে কেটে নিন। এবার পেঁয়াজ কুচি, রসুন, দারুচিনি ও টমেটোর একসঙ্গে আঁচ কমিয়ে ঢেকে রান্না করুন। একটি বলক আসলে চুলা বন্ধ করে দিন এবং ঠাণ্ডা হতে দিন।

 

এবার একটি ছাঁকনির সাহায্যে টমেটো পেস্ট ছেঁকে নিন। তারপর চুলায় নন স্টিকি হাড়িতে জ্বাল দিতে হবে। একে একে এর মধ্যে চিনি এবং লবণ দিয়ে দিবেন। আপনারা টমেটোর টক বা মিষ্টি বুঝে কম বেশি দিতে পারেন। মরিচ গুঁড়া  এবং ভিনেগার এক কাপ দিয়ে অনবরত নাড়তে থাকুন। যখন নাড়তে নাড়তে টমেটো পেস্ট ঘন হয়ে যাবে তখন হাতের দুই আঙুলে নিলে যদি আঠার মতো দুই আঙুলেই লেগে থাকে তাহলে বুঝতে হবে হয়ে গেছে এবং চুলা বন্ধ করে দিন। ঠাণ্ডা হলে বোতলে সংরক্ষণ করুন।  

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল