• মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪২৮

  • || ০৬ শাওয়াল ১৪৪২

আজকের টাঙ্গাইল

জয়তু শেখ হাসিনা দাবা প্রতিযোগীতায় ১৪ গ্র্যান্ডমাস্টার

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২০  

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষ্যে সাউথ এশিয়ান দাবা কাউন্সিল আয়োজন করছে জয়তু শেখ হাসিনা আর্ন্তাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা। এ আসরে ১৫ দেশের ৭৪ জন দাবাড়ু অংশগ্রহণ করছেন। এর মধ্যে ১৪ জন গ্র্যান্ডমাস্টার (জিএম) রয়েছেন। 

মঙ্গলবার হোটেল ওয়েস্টিনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম এসব তথ্য জানিয়েছেন। 

 

তিনি বলেন, যেহেতু প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মদিন উপলক্ষ্যে টুর্নামেন্ট, তাই আমরা ৭৪ জন দাবাড়ুর অংশগ্রহণ নিশ্চিত করতে চাই। তাছাড়া অনলাইন দাবা বলেই ভার্চুয়ালি হাজির করতে চাই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন দুই গ্র্যান্ডমাস্টার ভারতের বিশ্বনাথন আনন্দ এবং রাশিয়ার গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভকে।

 

তিনি আরো বলেন, প্রতিযোগিতায় ১৫ জন বা তার বেশি গ্র্যান্ডমাস্টার অংশ নেবেন। টুর্নামেন্ট হবে সুইস লিগ পদ্ধতিতে ৯ রাউন্ডে। প্রাইজমানি দেয়া হবে ৬ হাজার মার্কিন ডলার।

 

জানা গেছে, বৃহস্পতিবার বেলা আড়াইটায় কানাডিয়ান ইউনিভার্সিটি ক্যাম্পাসে দাবা টুর্নামেন্ট উদ্বোধন করবেন বাংলাদেশ দাবা ফেডারেশন এবং দক্ষিণ এশিয়া দাবা কাউন্সিলের সভাপতি, পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদ। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত।

 

অনলাইনে শুরু হওয়া তিন দিনব্যাপী এ প্রতিযোগিতার আকর্ষণ বাড়াতে ভারতের গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথন আনন্দ এবং রাশিয়ান গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। 

 

অনুষ্ঠানে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের চেয়ারম্যান চৌধুরী নাফিস শরাফত, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক আমির আলী রানা এবং ফেডারেশনের দুই যুগ্ম সম্পাদক ড, শোয়েব রিয়াজ আলম (ডিআইজি) প্রমুখ উপস্থিত ছিলেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল