• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৪ ১৪২৮

  • || ০৫ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:

জামালপুর থেকে বাল্যবিয়ে ও নারী-শিশু নির্যাতন প্রতিরোধ করা হবে

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৮ মার্চ ২০২১  

জামালপুরে যথাযোগ্য মর্যাদায় ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকালে জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুর্শেদা জামান। এবারের প্রতিপাদ্য বিষয় ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোকলেছুর রহমান। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ, অতিরিক্ত জেলা হাকিম নাছরিন পারভীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াছমিন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপপরিচালক কামরুন্নাহার, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসিনা আকাশ, জেলা যুব মহিলা লীগের সভাপতি ফারহানা সোমা, জামালপুর পৌরসভার নবনির্বাচিত মহিলা কাউন্সিলর সাইদা আক্তার, জামালপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি অজয় পাল, জেলা ব্র্যাক সমন্বয়কারী মনির হোসেন খান, স্বাবলম্বী উন্নয়ন সমিতির আস্থা প্রকল্পের সমন্বয়কারী সাবিনা ইয়াছমিন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।

জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত সভায় সার্বিক সহায়তা করেন টিআইবি-সনাক, জাতীয় মহিলা সংস্থা, ব্র্যাক, স্বাবলম্বী উন্নয়ন সমিতি, উন্নয়ন সংঘ, ওয়ার্ল্ড ভিশন, নারী ও কন্যা শিশুর শিশুর অধিকার নিশ্চিতকরণ প্রকল্প, ইএসডিও, ওসিসি, এফপিএবিসহ বিভিন্ন বেসরকারি সংগঠন।

সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মুর্শেদা জামান বলেন, আন্তর্জাতিক নারী দিবস উদযাপন মানে নারীদের সহিংসতা প্রতিরোধে আরো সোচ্চার হওয়া। নারীদেরকে আরো সচেতন হওয়া, নারীরা নিজেরা আরো স্বাবলম্বী হতে সুযোগ গ্রহণ করা, সকল সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে পদক্ষেপ নেয়া। কারণ পরিবার থেকে শুরু করে সকল ক্ষেত্রে নারীর অসামান্য ভূমিকা থাকলেও নারীরা এখনও নির্যাতিত হচ্ছে প্রতি পদে। এখনও তাদের নিরাপত্তার জন্য মানববন্ধন করতে হয়। এখনও তাদেরকে নিরাপত্তার অভাবে পথ চলতে হয় ভয়ে ভয়ে। তাই আজকের এই দিনে আমরা আরো সচেতন হয়ে নারী নির্যাতন এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। এই দিবসটির যেন বিলুপ্তি ঘটে। আর যেন উদযাপন করতে না হয়। জামালপুরে কোন নারী যেন নির্যাতনের শিকার না হয় এইটা কঠোরভাবে ব্যবস্থা নেয়া হবে। অতীতের ধারাবাহিকতায় জামালপুরে বাল্যবিয়ে প্রতিরোধ, নারী ও শিশুর প্রতি সকল প্রকার নির্যাতন প্রতিরোধসহ নারীর ক্ষমতায়নে কাজ করে যাবো।

পুলিশ সুপার নাছির উদ্দিন আহমেদ বলেন, আপনারা জানেন জামালপুরের প্রতিটি উপজেলার পুলিশ স্টেশনে নারী সহায়তা কেন্দ্র থেকে প্রতিনিয়ত নারীদের সেবা প্রদান করা হচ্ছে। জামালপুর চরঅঞ্চল বেশি থাকায় অনেক ক্ষেত্রে আমাদের কাছে খবর আসতে দেরি হয়, সেক্ষেত্রে আপনাদেরও সহযোগিতা আমাদের প্রয়োজন। আমাদের কাছে খবর যত বেশি দ্রুত আসবে আমরা তত দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে পারবো। পুলিশের পক্ষ থেকে প্রতিটি ইউনিয়নে একটি করে কমিটি করে দেওয়া হয়েছে যারা জনসচেতনতায় কাজ করছে এবং আমরা পুলিশের সেবা মানুষের দোড়গোড়ায় পৌছে দিতে প্রতিনিয়ত কাজ করছি। নারী ও শিশু নির্যাতনকারী যত প্রভাবশালীই হোক কাউকে ছাড় দেওয়া হবে। সকল ধরনের অপরাধ নির্মূলে তিনি জামালপুরবাসী সহায়তা কামনা করেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল