• শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৪ ১৪২৮

  • || ০৬ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল

ঘরে বানান শীতকালের সবজি দিয়ে ফ্রাইড রাইস

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২১  

আমাদের দেশে বিরিয়ানি পাশাপাশি ফ্রাইড রাইস ও পোলাও অনেকের খুবই পছন্দের একটি খাবার। তবে শীতের সবজি দিয়ে ফ্রাইড রাইস কখনো খেয়েছেন কি?  
মজাদার স্বাদের এই শীতের সবজি দিয়ে ফ্রাইড রাইস রেস্টুরেন্টগুলোতে অনায়াসেই পেয়ে যাবেন। তবে ঘরে কখনো শীতের সবজি দিয়ে ফ্রাইড রাইস তৈরি করে খেয়েছেন কি? না করে থাকলে আজই তৈরি করে ফেলুন সুস্বাদু শীতের সবজি দিয়ে ফ্রাইড রাইস। এই ফ্রাইড রাইস খেতে যেমন সুস্বাদু তেমনই তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক শীতের সবজি দিয়ে ফ্রাইড রাইস তৈরির রেসিপিটি- 

উপকরণ:  পোলাওয়ের চাল দুই কাপ বা আধা কেজি, মুরগির মাংস টুকরা করে কাটা এক কাপ, ক্যাপসিকাম কুঁচি দুই টেবিল চামচ ,গাজর কুঁচি একটা, বরবটি কুঁচি দুই টেবিল চামচ, বাঁধা কপি কুঁচি এক কাপ, রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি দুইটি, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, সয়াসস দুই টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া সামান্য, আদা বাটা আধা চামচ, ডিম দুইটি, তেল পরিমান মতো, লবণ স্বাদ মতো । 

প্রণালী: একটি প্যানে ক্যাপসিকাম ছাড়া অন্য সবজিগুলো সিদ্ধ করে নিন। আধা সিদ্ধ হলে নামিয়ে পানি ঝরিয়ে নিন। এবার আরেকটি প্যানে চাল আধা সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। মুরগির মাংস, আদা বাটা,রসুন বাটা,ও সয়াসস দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন।

এবার অন্য একটি প্যানে তেল গরম করে ম্যারিনেট করা মাংস ভেজে তুলে নিন। ওই তেল কাঁটা পেঁয়াজগুলো দিন। এরপর ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ তেলের ওপর ভেজে নিন। তারপর সব সবজি ও পরিমাণ মতো লবণ দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষন পরে ডিম ফেটে সবজির সঙ্গে মিশিয়ে নিন। 

এবার মুরগির মাংস ও কাঁচা মরিচ দিয়ে এর মধ্যে পোলাওয়ের আধা সিদ্ধ চাল ও গোলমরিচের গুঁড়া দিয়ে দিন। কিছুক্ষন নাড়াচাড়া করে নামিয়ে নিন। এ ছাড়া খাবারের স্বাদ বাড়াতে ছোট চিংড়ি কিংবা মটরশুটিও যোগ করতে পারেন এতে।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল