• মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৫ ১৪২৭

  • || ২৫ রজব ১৪৪২

আজকের টাঙ্গাইল

ঘরে বসেই জমির খাজনা পরিশোধ: ভূমিমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, এখন থেকে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভূমি নিয়ে ভোগান্তির অবসান হবে। ঘরে বসেই খাজনা দিতে পারবেন ভূমির মালিক।
মঙ্গলবার খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক তথা ‘ভূমি ডাটা ব্যাংক’-এর উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এ কথা বলেন তিনি। 

ভূমিমন্ত্রী বলেন, শতভাগ খাস জমি চিহ্নিতকরণ, ছবিসহ খাসজমি, অর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি, সায়রাত মহাল-এর শক্তিশালী ডাটাবেজ তৈরি করে জনগণের জন্য তথ্য উন্মুক্তকরণসহ নথি আর্কাইভ করে ভূমি তথ্য ব্যাংক তৈরি করা হয়েছে। অনলাইন সফটওয়্যার ও মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে খাসজমি বন্দোবস্ত, জলমহাল, বালুমহাল ও হাটবাজার ইজারা প্রদান করে ই-ভূমিসেবা নিশ্চিত করতে খুলনা জেলা প্রশাসন উদ্যোগটি গ্রহণ করেছে।  

তিনি বলেন, ভূমিসেবা প্রদানে সরাসরি উপস্থিত হওয়ার হার কমিয়ে এনে ডিজিটাল পদ্ধতিতে যত বেশি সেবা প্রদান করা যাবে ভূমি সম্পর্কিত দুর্নীতি তত কমে আসবে। ৪ কোটির উপর খতিয়ান অনলাইনে আপলোড করা হয়েছে। ভূমি ব্যবস্থাপনায় এ ধরণের উদ্যোগের কারণে বর্তমানে ভূমি সেক্টরে অনেক স্বচ্ছতা এসেছে। 

এ সময় বক্তারা বলেন, জমির খাজনা পরিশোধ করতে গিয়ে মালিকদের নানা হয়রানীর শিকার হতে হয়। যার কারণে অনেকেই সময়মতো খাজনা পরিশোধ করতে ভুশি অফিসে যেতে আগ্রহী হন না। ফলে জমি সংক্রান্ত নানা ধরণের জটিলতায়ও পড়তে যেমন হয়, তেমনি রাষ্ট্রও যথাসময়ে তার রাজস্ব থেকে বঞ্চিত হয়। এসব কিছুর অবসান ঘটাতে এখন থেকে টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করেন বক্তারা।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তফা কামাল, খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, খুলনার জেলার পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ হারুনুর রশীদসহ স্থানীয়রা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল