• শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
৫৮

ঘরেই তৈরি করুন স্বুস্বাদু চিকেন মোমো

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২০  

‘মোমো’ তিব্বতী খাদ্য। তিব্বত ছাড়াও প্রতিবেশী দেশ নেপাল ও ভারতেও অত্যন্ত জনপ্রিয় মোমো। প্রথাগতভাবে এই খাদ্য তৈরির সময় চমরী গাই-এর মাংসকে পুর হিসেবে ব্যবহার করা হয়। কিন্তু বাংলাদেশ ও ভারতে মুরগি ও মোষের মাংস দিয়ে তৈরি মোমোই বেশি জনপ্রিয়। শীতকালের হালকা ঠান্ডায় মোমো’র স্বাদ যেন দ্বিগুণ বেড়ে যায়। এসময় সন্ধ্যার নাস্তায় বা রাতের খাবারে তৈরি করুন ভিন্ন স্বাদের দারুণ মজার স্বাস্থ্যকর মোমো। খুব সহজে চিকেন মোমো সঙ্গে হট টমেটো সসের রেসিপি:

উপকরণ: মুরগির মাংসের কিমা ১ কাপ, পেঁয়াজ কুচি ২টেবিল চামচ, সয়া সস- ২ চা চামচ, রসুন কুচি আধা চা চামচ, আদা কুচি আধা চা চামচ, ধনে পাতা কুচি, জিড়া গুঁড়া, কাঁচা মরিচ কুঁচি, লবণ, গোল মরিচ গুঁড়া স্বাদ মতো। ময়দা ২কাপ, তেল ১ টেবিল চামচ, লবণ সামান্য, পানি প্রয়োজনমতো।

 

সস: টমেটো ১টি, রসুন কয়েক কোয়া, অলিভ অয়েল মামান্য, কাঁচা মরিচ, সরিষার তেল ১ টেবিল চামচ, লবণ ও ধনেপাতা পছন্দমতো।

 

প্রণালী: প্রথমেই একটি পাত্রে পানি ফুটতে দিন। ময়দা ও লবণের সঙ্গে পানি মিশিয়ে ডো তৈরি করে রাখুন। চিকেন কিমা, পেঁয়াজ, আদা, রসুন, ধনে পাতা কুচি, জিড়া গুঁড়া, কাঁচা মরিচ কুচি, লবণ, গোল মরিচ গুঁড়া সয়াসস দিয়ে মেখে নিন।  

 

এবার ডো থেকে ছোট ছোট লুচির মতো রুটি তৈরি করুন। রুটির মাঝখানে কিমার পুর দিয়ে রুটির মুখ বন্ধ করে দিন।  স্টিমারে সামান্য তেল মেখে কয়েকটি মোমো রেখে ফুটন্ত পানির ওপর দিয়ে দিন। ২০ মিনিট ভাপে সেদ্ধ করুন। মোমো সেদ্ধ হতে হতে আসুন সস তৈরি করে নেই। 

 

বেকিং ট্রেতে অলিভ ওয়েল ব্রাশ করে প্রি-হিট ওভেনে ১৮০ ডিগ্রি ফারেনহাইটে টমেটো ও রসুন ১৫ মিনিট রোস্ট করে নিন। টমেটো বের করে ওপর থেকে খোসা ছাড়িয়ে নিয়ে কাঁচা মরিচ, রসুন, সরিষার তেল, লবণ ও ধনে পাতা দিয়ে ব্লেন্ডারে পেস্ট করুন।  

 

তৈরি হয়ে গেল মোমো দিয়ে খাওয়ার সস। এতক্ষণে দেখুন আপনার মোমোগুলোও তৈরি হয়ে গেছে। এবার গরম গরম পরিবেশন করুন দারুণ মজার চিকেন মোমো।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর