• মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৯ রজব ১৪৪২

আজকের টাঙ্গাইল

গাইবান্ধা ও সুন্দরগঞ্জে শান্তিপূর্নভাবে ভোট গ্রহন শেষে চলছে গণনা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

সারাদেশের ন্যায় দ্বিতীয় ধাপে পৌরসভা নির্বাচন ২০২১ এ গাইবান্ধা ও সুন্দরগঞ্জে পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ হয় আজ ১৬ জানুয়ারী শনিবার। সকাল থেকে একটানা ভাবে এ দুই পৌরসভার নারী পুরুষ ভোটারগণ সুশৃংখলভাবে লাইনে দাড়িয়ে নিজ নিজ পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করেছেন । ভোট উৎসবে নানা উত্তেজনা, উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও অবশেষে শান্তিপূর্ন পরিবেশে ভোট গ্রহন শেষ হয়েছে। শুরু হয়েছে ভোট গণনার কাজ । এ দুটি পৌরসভায় মোট ভোটার রয়েছেন ৬৫ হাজার ৪৫৮ জন নারী পুরুষ ভোটার ।

 

এর মধ্যে গাইবান্ধা পৌরসভায় ৯ টি ওয়ার্ডে ৩১ টি কেন্দ্রে মোট ভোটার ৫১ হাজার ৩শ’ ৮৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৪ হাজার ৫শ’ ৫৯০ জন এবং নারী ভোটার ২৬ হাজার ৭শ’ ৯৭ জন। এ নির্বাচনে ৮ জন মেয়র পদে ,১৭ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ও ৪১ জন কাউন্সিলর পদে প্রতিদ্বন্দিতা করছেন। মেয়র পদে প্রতিদ্বন্দিতাকারী প্রার্থীরা হলেন আওয়ামীলীগ মনোনীত এ্যাড. শাহ্ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন (নৌকা), বিএনপি থেকে মো. শহিদুজ্জামান শহীদ (ধানের শীষ) এবং স্বতন্ত্র মো. আনওয়ার-উল-সরওয়ার (রেল ইঞ্জিন), মতলুবর রহমান (নারিকেল গাছ), মো. শামছুল আলম (মোবাইল ফোন), মো. আহসানুল করিম (চামুচ), মো. মির্জা হাসান (জগ) এবং ফারুক আহমেদ (ক্যারাম বোর্ড) প্রতীকে প্রতিদ্বন্দিতা করছেন। পৌর নির্বাচনে দলীয় প্রার্থীর বিপক্ষে অংশ নেওয়ায় আওয়ামীলীগ থেকে আহসানুল করিম, ফারুক আহমেদ ও মতলুবর রহমানকে বহিষ্কার করা হয়েছে বলে জানা য়ায়।

 

অপরদিকে সুন্দরগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। তাঁরা হলেন- আওয়ামী লীগের আব্দুল্লাহ আল মামুন (নৌকা), বিএনপি থেকে মশিউর রহমান সবুজ (ধানের শীষ), জাতীয় পার্টির আব্দুর রশিদ ডাবলু (লাঙ্গল), এনডিপির আহসান হাবীব মাসুদ (সিংহ), স্বতন্ত্র খয়বর হোসেন মওলা (নারিকেল গাছ), স্বতন্ত্র দেবাশীষ কুমার সাহা (মোবাইল), স্বতন্ত্র আল শাহাদাত জিকো (জগ)। তবে মেয়র প্রার্থী খয়বর হোসেন মওলা ও দেবাশীষ কুমার সাহা দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনে অংশ নেয়ায় তাদেরকে আওয়ামীলীগ থেকে দলীয় ভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া এ নির্বাচনে সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১ জন, কাউন্সিলর পদে ৩৩ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন। সুন্দরগঞ্জ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ১৪ হাজার ৭১ জন। এরমধ্যে পুরুষ ৬ হাজার ৮৬৩ জন এবং নারী ভোটার ৭ হাজার ২০৮ জন।

 

এ দুটি পৌরসভা গাইবান্ধা ও সুন্দরগঞ্জ পৌরসভায় ‘অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ ধরে রাখতে সর্বোচ্চ ব্যবস্থা নেয় নির্বাচন কমিশন। নিরাপত্তা বাড়ানো হয় সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোর জন্য বিশেষ নজরদারি রাখা হয়। এছাড়া মাঠে আইন শৃংখলা বাহিনীর সদস্য ছাড়াও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা সাার্বক্ষনিক দায়িত্ব পালন করেন।’

 

এদিকে দিনব্যাপী ভোট গ্রহন শান্তিপূর্ণ করতে কেন্দ্র গুলোতে প্রিজাইডিং ও পোলিং অফিসারদের পাশাপাশি পুলিশ ও আনছার বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করেন । এর পাশাপাশি ডিবি পুলিশ, র‌্যাব, ও বিজিবি সদস্যদের টহল জোড়দার করা হয়েছিলো । নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে নির্বাচনী এলাকাগুলোতে গত ১৩ জানুয়ারী বৃহস্পতিবার মধ্যরাত থেকে মোটরসাইকেলসহ বেবি টেক্সি, অটোরিক্সা, ইজিবাইক, টেক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পোসহ সকল ধরনের ইঞ্জনচালিত যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়। দিন ব্যাপী শান্তিপূর্ণ পরিবেশের ভোট গ্রহন অনুষ্ঠিত হওয়ায় জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী প্রতিদ্বন্দি প্রার্থীগণ ও তাদের কর্মী সমর্থকগণসহ সর্বস্তরের নারী পুরুষ ভোটারগণ। আশা করা হচ্ছে রাত আটটার মধ্যে সকল কেন্দ্রের ফলাফল ঘোষণা করা সম্ভব হবে ।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল