• মঙ্গলবার   ১৩ এপ্রিল ২০২১ ||

  • চৈত্র ৩০ ১৪২৭

  • || ০২ রমজান ১৪৪২

আজকের টাঙ্গাইল

ক্যাশ ট্রান্সফারের আওতায় আসবে সব দরিদ্র: পরিকল্পনামন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২১  

সামাজিক সুরক্ষা কর্মসূচির ক্যাশ ট্রান্সফারের আওতায় সব দরিদ্রকে আনা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।
শনিবার সকালে ‘কোভিড-১৯ সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও স্বাস্থ্য অধিকার’ শীর্ষক এক অনলাইন সেমিনারে অংশ নিয়ে মন্ত্রী এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের অনেক ভালো কাজের মধ্যে সামাজিক সুরক্ষা একটা যুগোপযোগী কাজ। তবে নানা কারণে দেশ থেকে দরিদ্রতা হঠাতে মূল অস্ত্র প্রয়োগ করতে পারছি না।

সব দরিদ্রকে ক্যাশ ট্রান্সফারের আওতায় আনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় প্রতি মাসে ৫০০ থেকে ৭০০ টাকা দরিদ্রদের দেয়া হয়। এতে তাদের বিরাট উপকার হয়। আমার প্রতিবেশীরাও উপকার পায়। স্থানীয় সরকারের মাধ্যমে যারা বাকি ছিলেন এবং করোনায় যারা নতুন করে দরিদ্র হিসেবে তালিকাভুক্ত হয়েছেন, এবার তাদের সবাইকে সামাজিক সুরক্ষা কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হবে। তাদেরকে অতিরিক্ত টাকা দিতেও নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, প্রথম দিকে ক্যাশ ট্রান্সফার নিয়ে কিছু সমস্যা ছিল। মিস ডিরেকশন ছিল। এগুলো এখন কমে গেছে। গ্রামের লোকেরা এবিষয়ে সচেতন এবং জনপ্রতিনিধিরাও আগের তুলনায় দক্ষ হয়েছেন।

আগামী অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় বড় বরাদ্দ ধরা হয়েছে উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, আমি যতদিন কাজ করছি ততদিন সামাজিক নিরাপত্তা কর্মসূচির জন্য আরো বেশি করে অর্থ যোগান দেব। আমার অবস্থান থেকে কাজ করে যাবো। কারণ আমি জানি, এই প্রকল্পের প্রতি প্রধানমন্ত্রীর বেশ দরদ, দায়িত্ববোধ, দায়বোধ রয়েছে। আমার বিশ্বাস, ভালো প্রকল্প নিয়ে গেলে আমরা আরো বেশি করে অর্থ নিয়ে আসতে পারবো। বেশি করে টাকা আনলে দরিদ্রতাকে আমরা শক্ত হাতে দমন করতে পারবো।

ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (ডিজেএফবি) ও এসএসডি’র যৌথ উদ্যোগে সেমিনারটি আয়োজন করা হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ।

অনলাইন সেমিনারে ডিজেএফবি’র সভাপতি হুমায়ূন কবীর, সাধারণ সম্পাদক আরিফুর রহমান, সহ-সভাপতি হামিদ-উজ-জামান, যুগ্ম সাধারণ সম্পাদক মামুন আব্দুল্লাহ, অর্থ সম্পাদক জাহিদুল ইসলামসহ ডিজেএফবির অন্য সদস্যরা অংশ নেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল