• শুক্রবার   ১৪ মে ২০২১ ||

  • বৈশাখ ৩১ ১৪২৮

  • || ০২ শাওয়াল ১৪৪২

আজকের টাঙ্গাইল

কৃষি ও কৃষক দেশের সার্বিক উন্নয়নের মূল চালিকা শক্তি : কৃষিমন্ত্রী

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০  

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশের সার্বিক উন্নয়নের মূল চালিকা শক্তি হলো কৃষি ও কৃষক। যে দেশে কৃষিতে যত উন্নত সেই দেশ অর্থনৈতিকভাবে তত উন্নত। কৃষি খাতে সরকারের উন্নয়নের সাথে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। এখন ডিজিটাল পদ্ধতিতে আমাদের দেশে চাষাবাদ করা হচ্ছে। যাতে করে স্বল্প খচরে কৃষকরা লাভবান হতে পারেন। সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশে কৃষিকে যান্ত্রিকীকরণ করা হয়েছে।

কৃষিমন্ত্রী গতকাল বুধবার বিকালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বীনা) এর আয়োজনে বীনা উদ্ভাবিত সরিষা জাত ও মৌচাষ শীর্ষক কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠানে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার চাতুটিয়া গ্রামে অনলাইনের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের ভোজ্যতেল আমদানি করতে অনেক অর্থ ব্যয় হয়। এ জন্য আমাদের ভোজ্য আবাদ বাড়াতে হবে। ভোজ্য তেলের প্রধান উপকরণ হলো সরিষা। সরিষা চাষে আবাদে গুরুত্ব দিতে হবে। এতে করে কৃষক লাভবান হবে। সরিষা চাষের পাশাপাশি আমাদের মৌচাষ করতে হবে। মৌচাষের ফলে সরিষার উৎপাদন বেড়ে যায়। আমাদের কৃষি জমিতে ২ ফসলের পরিবর্তে ৪ ফসল উৎপাদন করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বীনাসহ দেশের কৃষি বিজ্ঞানীরা কৃষির নতুন-নতুন জাত উদ্ভাবনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

ধনবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মীর ফারুক ফরিদের সভাপতিত্বে অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বীনার ডিজি ড. মির্জা মোফাজ্জাল ইসলাম, প্রকল্প পরিচালক ড. শহিদুল ইসলাম, বীনা জামালপুর উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা কৃষি বিজ্ঞানী ড. মাহাবুবুর রহমান, ধনবাড়ী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাসুদুর রহমান, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান সাইফুল ইসলাম বেলাল, ধনবাড়ী প্রেসক্লাব সম্পাদক আনছার আলী ও কৃষক জহিরুল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, এখানে সরিষা আবাদের পাশাপাশি ২’শত কৃষক শতাধিক একর জমিতে সরিষার সাথে মৌচাষ করছেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল