• রোববার   ২৯ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৫ ১৪২৬

  • || ০৪ শা'বান ১৪৪১

আজকের টাঙ্গাইল
৮৫

কুড়িগ্রামের ব্রহ্মপুত্র চরাঞ্চলে ভুট্টার কৃষি বিপ্লব

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ৯ জানুয়ারি ২০২০  

কুড়িগ্রামের ব্রহ্মপুত্র নদ বেষ্টিত রৌমারী উপজেলার চরাঞ্চলে আগাম জাতের ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। রোপণকৃত ভুট্টার ভালো ফলনে এখানকার কৃষক উৎপাদিত ফসল থেকে লাভের আশা করছেন।
এর আগে রৌমারী উপজেরার চরাঞ্চলের মানুষের কৃষি ফসল হিসেবে গম, মাশকালাই, চিনা, মুশুর ডাল, ছুলা, খেসারী কালাই, মুগডাল, বাদাম ও সরিষাসহ নানা ফসলের চাষাবাদ হতো। 


 
এখানে কৃষি এসব ফসল উৎপাদনে উন্নত প্রশিক্ষণ না থাকায় কৃষির তেমন বিপ্লব ঘটেনি। সে সময় বিঘা প্রতি ফলন কম হওয়ায় উৎপাদন অনেকটা বন্ধ করে দেয় কৃষকরা। 

এখন বিশ্বের উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে উন্নত জাতের উচ্চ ফলনশীল হাইব্রিড জাতের ভুট্টা চাষে ঝুঁকছেন এখানকার কৃষকরা। 

ভুট্টা যদিও কয়েকশ বছর আগের পুরনো ফসল। যার উৎপত্তিস্থল মেক্সিকো। কালের আবর্তে ভুট্টা চাষে আগ্রহ ছড়িয়ে পড়ছে বাংলাদেশে।

এ দেশের মানুষ কৃষি নির্ভরশীল। যুগের সঙ্গে তাল মিলিয়ে ভুট্টাকে কৃষি সম্ভাবনাময় ফসল হিসেবে বেঁচে নেয় চরাঞ্চলের কৃষকরা। রৌমারী এলাকাটি নদী ভাঙন ও বন্যা কবলিত অঞ্চল হওয়ায় এখানে ভুট্টা চাষে কদর বেড়েছে। সাধারণত ইরি-বোরো চাষ অনুপযোগী জমিতে ভুট্টার চাষ করা হচ্ছে।

ভুট্টা চাষ অল্প পরিশ্রম, স্বল্প খরচে বেশি ফলন পাওয়া যায়। এখানে প্রতি শতক জমিতে ২ মণ করে ভুট্টা উৎপাদিত হচ্ছে। ভুট্টা উৎপাদনের খরচের চেয়ে দ্বিগুণ লাভ হয়। শুধু তাই নয় ভট্টার কান্ড জ্বালানি, গবাদি পশুর খাদ্য হিসেবে পাতা ব্যবহার করা হয়।


 
এছাড়া ভুট্টার আটা, মৎস খাদ্য, মুরগির খাবারসহ নানা তালিকায় রয়েছে। বর্তমানে ভুট্টা কৃষি বিপ্লব ঘটাতে ও কৃষকের অর্থনৈতিক চাহিদা মেটাতে প্রধান অর্থকরী ফসল হিসেবে তালিকায় রয়েছে। 

ভুট্টা চাষি উপজেলার চান্দারচর গ্রামের আব্দুল গফুর, নওদাপাড়া গ্রামের রেজাউল করিম, দাঁতভাঙ্গা গ্রামের আজগর আলীসহ আরো অনেকে জানান, আমরা নদী ভাঙন ও বন্যা কবলিত এলাকার মানুষ। বন্যার পানি ঢুকে জমিগুলোতে বালি ভরে দেয়ায় জমিগুলো ধান চাষে অনুপযোগী হয়। ধান চাষের অনুপযোগী জমিতে এখন ভুট্টা চাষ করছি। ধানের চেয়ে অল্প পরিশ্রম ও অল্প খরচে ভুট্টা চাষ করে লাভবান হচ্ছি। 

রৌমারী উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার মিজানুর রহমান মিজান জানান, বিভিন্ন মাঠ ঘুরে দেখছি, এবার ভুট্টা রৌমারীর ব্রহ্মপুত্র নদ বেষ্টিত চরাঞ্চলে ভুট্টার বাম্পার ফলন হওয়ার সম্ভবনা রয়েছে। আশা করি ভুট্টা চাষে কৃষক আরো অনেক বেশি আগ্রহী হবে। 

রৌমারী উপজেলা কৃষি অফিসার শাহরিয়ার হোসেন জানান, আগের চেয়ে বর্তমান ভুট্টা চাষে বেশি আগ্রহ হচ্ছে কৃষকরা। রৌমারী উপজেলায় এবার তিন হাজার ৩৫৫   হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ভুট্টা চাষে লাভ ভালো হওয়ায় ভুট্টা চাষে ঝুঁকছে কৃষক।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
কৃষি বিভাগের পাঠকপ্রিয় খবর