• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
জাতীয় শোক দিবস উপলক্ষে কাজিপুরে সঙ্গীত প্রতিযোগিতা ৯৯৯ নম্বরে ফোন পেয়ে প্রসূতি ও নবজাতক সন্তানকে উদ্ধার করে পুলিশ “সংসারের পাশাপাশি সংগঠনকে তিনি দক্ষতার সঙ্গে পরিচালনা করতেন” বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর শক্তি ও সাহসের উৎস “বঙ্গবন্ধুকে হত্যা ছিলো স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্রের অংশ” চলতি বছরের মধ্যে শেষ হবে ১০ ইউটার্নের কাজ: মেয়র আতিক আগামী মাস থেকে ঢাকা উত্তরের সব ঝুলন্ত তার কেটে ফেলা হবে : আতিক সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন বাংলাদেশ: কাদের উল্লাপাড়ায় যুবলীগের আহবায়কের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল প্লাজমা দিয়ে ক্যান্সার ও এইডসের ওষুধ বাংলাদেশেই উৎপাদন
১২৩

করোনা ভাইরাসের প্রভাবে বেড়েছে সোনার কদর

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৮ মে ২০২০  

করোনা ভাইরাসের প্রভাবে বৈশ্বিক অর্থনীতি বিপর্যস্ত। কমে যাচ্ছে কাগুজে মুদ্রার মান। তাই বিশ্বব্যাপী চলমান করোনা ভাইরাসের সংকটের মধ্যে বেড়েছে সোনার কদর। কারণ সংকটের সময় এ খাতে বিনিয়োগকে নিরাপদ মনে করা হয়।

 

মানি ম্যাগাজিনের একটি প্রতিবেদন অনুসারে, এপ্রিলের শুরু থেকে ২০ মে পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় গোল্ড এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড এসপিডিআর গোল্ড ট্রাস্টে ৮০০ কোটি ডলার বিনিয়োগ হয়।

 

ব্যাংক অব আমেরিকা মেরিল লিঞ্চের কমোডিটিজ অ্যান্ড ডেরিভেটিভস রিসার্চের প্রধান ফ্রান্সিসকো ব্লানচ জানান, ফেডারেল রিজার্ভ বর্তমানে অর্থনীতিতে প্রচুর পরিমাণে নগদ অর্থ সরবরাহ করছে, যার প্রভাবে মুদ্রার মান কমছে। আর এ কারণেই সময়ের সঙ্গে সঙ্গে স্বর্ণের চাহিদা বাড়ছে। কাগুজে মুদ্রার মানের প্রতি বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস ক্রমশ কমছে। তাছাড়া তাদের অন্য কোথাও বিনিয়োগ করার খুব বেশি সুযোগও নেই।

 

বিশ্বজুড়েই পণ্যের চাহিদা প্রায় শূন্যের কোঠায় নেমেছে। আর্থিক অর্থ সংকটে চীন-ভারতের মতো বড় বাজার। কিন্তু এ মুহূর্তে কেউ স্বর্ণালঙ্কার কেনার মতো অবস্থায় নেই। এ ছাড়া স্বর্ণের দামও বেড়েছে ১৫ শতাংশের মতো। তারপরও অনেকে বিভিন্ন খাত থেকে বিনিয়োগ প্রত্যাহার করে সোনা কিনছেন।

 

যদিও পরিস্থিতি স্বাভাবিক হলে ও অর্থনৈতিক কার্যক্রম সচল হলে সোনার চাহিদা কমে যাবে। তখন তারাই আবার কেনা সোনা বিক্রি করে বিভিন্ন খাতে বিনিয়োগ করবেন।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর