• বৃহস্পতিবার   ১৬ জুলাই ২০২০ ||

  • শ্রাবণ ১ ১৪২৭

  • || ২৬ জ্বিলকদ ১৪৪১

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
মজুরি পেলো খুলনায় বন্ধ ঘোষিত ৮ পাটকল শ্রমিকরা এনআইডি পেতে ভোটার হতে হবেনা, পাবেন ১৮ বছরের কম বয়সীরাও রৌমারী-রাজিবপুরে বন্যার পরিস্থিতির আরো অবনতি গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি, ২৬টি ইউনিয়নের মানুষ পানিবন্দি গাইবান্ধায় বিয়ের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে আনুষ্ঠানিকতা-ব্যয় শ্রীবরদীতে পিপিই ও স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম বিতরণ কাজিপুরে বন্যা পরিস্থিতির চরম অবনতি; তলিয়ে গেছে শিক্ষা প্রতিষ্ঠান দোষীদের বিরুদ্ধে শাস্তি দাবি জানালো এনএসআই’র সাবেক সহকারি পরিচালক বিএনপি’র সংসদ সদস্য রুমিন ফারহানার একি কাণ্ড!! করোনার দুর্যোগ পরিস্থিতিতে পৌনে দুই কোটি পরিবারকে ত্রাণ
৫৬

করোনা থেকে সুস্থ হলেন অর্ধকোটি মানুষ

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৫ জুন ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিদিনই বাড়লেও আশা জাগানিয়া খবর হচ্ছে, এখন পর্যন্ত বিশ্বে প্রায় অর্ধকোটি মানুষ এ মহামারিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন। গতকাল মঙ্গলবার পর্যন্ত বিশ্বে ৯২ লাখের বেশি মানুষ কভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন। এ হিসাবে আক্রান্তের অর্ধেকের বেশি সুস্থ হয়েছেন। বর্তমানে বিশ্বে করোনা রোগীর সংখ্যা ৩৭ লাখ ৮২ হাজার। বাকি ৪৯ লাখ ৮০ হাজারের বেশি মানুষ সুস্থ এবং চার লাখ ৭৫ হাজারের বেশি রোগী মারা গেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সার্বক্ষণিক হিসাব রাখা ওয়ার্ল্ডওমিটারের হিসাবে, গতকাল মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত বিশ্বে প্রাণঘাতী এ রোগে আক্রান্ত হয়েছেন ৯২ লাখ ২৯ হাজারের বেশি মানুষ। বর্তমানে প্রতিদিন প্রায় এক লাখ মানুষ সুস্থ হয়ে উঠছেন।

এদিকে মাংস প্যাকেটজাত করার একটি কারখানায় করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর জার্মানিতে নতুন করে লকডাউন আরোপ করা হচ্ছে। দেশের নর্থ-রাইন-ওয়েস্টফারিয়া প্রদেশের মুখ্যমন্ত্রী বলেছেন, তিন লাখ ৬০ হাজার জনসংখ্যার গুটেরস্লো জেলায় ৩০ জুন পর্যন্ত লকডাউন বলবৎ থাকবে। জার্মানিতে মে মাসে লকডাউন তুলে নেওয়ার পর এই প্রথম তা আবার আরোপ করা হচ্ছে। জার্মানি যেভাবে করোনাভাইরাস মোকাবিলা করেছে, তা সারাবিশ্বে প্রশংসিত হয়েছে। তবে সে দেশে নতুন করে সংক্রমণ নিয়ে উদ্বেগ বাড়ছে।

ইংল্যান্ডে ৪ জুলাই থেকে হোটেল-রেস্তোরাঁ, পানশালা, সিনেমা হল, সেলুন খোলা যাবে। প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ওই দিন থেকে সামাজিক দূরত্ব দুই মিটার থেকে কমিয়ে 'এক মিটার-প্লাস' করা হবে।

এবার সৌদি আরবে যে হজ অনুষ্ঠিত হবে তাতে সব মিলে এক হাজারেরও কম মানুষ অংশ নেওবার সুযোগ পাবে। মূলত এবারের হজটি স্রেফ প্রতীকী হতে যাচ্ছে। এর আগে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছিল, করোনাভাইরাস মহামারির কারণে বাইরের দেশ থেকে হজ করতে যাওয়ার সুযোগ বাতিল করা হচ্ছে এবার। হজের সুযোগ পাবেন শুধু সৌদি আরবের বাসিন্দা এবং দেশটিতে বসবাসরত বিদেশিরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রোয়াসুস বলেছেন, করোনার প্রকোপ এখনো বাড়ছে। এর বিরূপ প্রভাব অনুভূত হবে কয়েক দশক ধরে।


ব্রিটেনে বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসে মারাত্মকভাবে সংক্রমিত হয়েছেন এমন অনেক মানুষের ফুসফুস আর কখনো সঠিকভাবে কাজ নাও করতে পারে। তারা বলছেন বহু কভিড রোগী প্রাণে বাঁচলেও তাদের অনেকের ফুসফুসে পালমোনারি ফাইব্রোসিস নামে পরিচিত স্থায়ী ক্ষত তৈরি হতে পারে। চিকিৎসকরা বিবিসিকে বলেছেন, কভিডে আক্রান্ত হাজার হাজার মানুষকে আবারো হাসপাতালে ডেকে এনে তাদের ফুসফুস পরীক্ষার প্রয়োজন হবে। সূত্র:বিবিসি, এএফপি ও রয়টার্স।
 

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর