• বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

আজকের টাঙ্গাইল

আধুনিক কৃষি প্রশিক্ষণ পাচ্ছেন সারাদেশের ১৫ হাজার কৃষক

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২১  

কৃষিতে আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ ও কৃষি বিষয়ক দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ পেতে যাচ্ছেন দেশের প্রায় ১৫ হাজার প্রান্তিক কৃষক।
কৃষি সম্প্রসারণ অধিদফতর ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সহযোগিতায় এ প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করবে জার্মানভিত্তিক প্রতিষ্ঠান বায়ার ক্রপসায়েন্স লিমিটেড।

সূত্র জানায়, বৈশ্বিক কর্মসূচির আওতায় বাংলাদেশের প্রায় ১৫ হাজার প্রান্তিক কৃষককে আধুনিক কৃষি বিষয়ে প্রশিক্ষণ দেবে জার্মানভিত্তিক প্রতিষ্ঠান বায়ার ক্রপসায়েন্স লিমিটেড। এই উদ্যোগকে সফল করতে সহযোগী হিসেবে থাকবে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। এছাড়া কর্মসূচিটি স্থানীয়ভাবে বাস্তবায়ন করতে সহযোগিতা করবে কৃষি সম্প্রসারণ অধিদফতর।

বায়ার ক্রপসায়েন্স লিমিটেড জানায়, বিশ্বব্যাপী ‘বেটার ফার্মস-বেটার লাইভস’ উদ্যোগের মাধ্যমে এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার প্রায় ২০ লাখ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে বেটার লাইফ ফার্মিং কেয়ার প্যাকেজের আওতায় বিনামূল্যে নানা ধরনের সেবা দিচ্ছে। এই সেবার আওতায় উচ্চফলনশীল হাইব্রিড বীজ, বালাইনাশক, ব্যক্তিগত সুরক্ষা উপকরণ, নিরাপত্তামূলক প্রশিক্ষণ উপকরণ দেয়া হচ্ছে।

প্রতিষ্ঠানটি আরো জানায়, এই কর্মসূচির আওতায় গত আমন ও বোরো মৌসুমে করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশের ৫৯ জেলার ২৪২টি উপজেলায় এক লাখ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে বিনামূল্যে উন্নত হাইব্রিড বীজ সরবরাহ করা হয়েছে। কার্যক্রমের বাড়তি উদ্যোগ হিসেবে দেশের আরো ১৫ হাজার প্রান্তিক কৃষককে উন্নত প্রশিক্ষণ দেয়া হবে। এ প্রশিক্ষণের আওতায় রয়েছে- বীজ বপন থেকে ফসল কাটা পর্যন্ত আধুনিক চাষাবাদ পদ্ধতি, উন্নত বীজ, স্থানীয় চাহিদা পূরণ, বালাই ব্যবস্থাপনা ও উন্নত প্রযুক্তি ব্যবহার।

বায়ার ক্রপসায়েন্স লিমিটেড বাংলাদেশের এমডি জাহিদুল ইসলাম বলেন, বায়ারের লক্ষ্য হলো আধুনিক কৃষি উপকরণ ও সেবা পৌঁছানোর মাধ্যমে কৃষি উত্পাদন বৃদ্ধি ও প্রান্তিক কৃষকদের জীবনযাত্রার মানোন্নয়ন করা। ২০৩০ সালের মধ্যে উন্নয়নশীল দেশের প্রায় ১০ কোটি প্রান্তিক কৃষককে সেবা পৌঁছানোর লক্ষে কাজ করছে বায়ার।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল