• বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৯ ১৪২৭

  • || ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের টাঙ্গাইল
সর্বশেষ:
জাতীয় শোক দিবস উপলক্ষে কাজিপুরে সঙ্গীত প্রতিযোগিতা ৯৯৯ নম্বরে ফোন পেয়ে প্রসূতি ও নবজাতক সন্তানকে উদ্ধার করে পুলিশ “সংসারের পাশাপাশি সংগঠনকে তিনি দক্ষতার সঙ্গে পরিচালনা করতেন” বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর শক্তি ও সাহসের উৎস “বঙ্গবন্ধুকে হত্যা ছিলো স্বাধীন বাংলাদেশকে হত্যার ষড়যন্ত্রের অংশ” চলতি বছরের মধ্যে শেষ হবে ১০ ইউটার্নের কাজ: মেয়র আতিক আগামী মাস থেকে ঢাকা উত্তরের সব ঝুলন্ত তার কেটে ফেলা হবে : আতিক সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন বাংলাদেশ: কাদের উল্লাপাড়ায় যুবলীগের আহবায়কের রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল প্লাজমা দিয়ে ক্যান্সার ও এইডসের ওষুধ বাংলাদেশেই উৎপাদন
২২৩

আজ মানুষের শরীরে প্রয়োগ হচ্ছে করোনার টিকা

আজকের টাঙ্গাইল

প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২০  

বৈশ্বিক মহামারি নোভেল করোনা ভাইরাসের চিকিৎসায় প্রায় সাফল্যের দ্বারপ্রান্তে চলে এসেছে বিজ্ঞান। বহুল প্রতিক্ষীত করোনাভাইরাসের টিকা মানবদেহে প্রয়োগ হতে যাচ্ছে আজ।

 

বৃহস্পতিবার যুক্তরাজ্যে মানুষের শরীরে প্রয়োগ করা হবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করোনাভাইরাসের টিকা। এটা যদি সফলতা পায় তাহলে করোনার বিরুদ্ধে লড়াই করার একটি বড় ঢাল পাবে বিশ্ব।

 

যুক্তরাজ্যের হেলথ সেক্রেটারি ম্যাট হ্যানকক বলেন, সাধারণ সময়ে টিকা তৈরির এ পর্যায়ে পৌঁছতে বছরের পর বছর লেগে যায়, এবার এখন পর্যন্ত যে কাজ হয়েছে তাতে আমরা গর্বিত। মানবদেহে টিকাটির পরীক্ষা সফল হলে সেপ্টেম্বরেই বড় পরিসরে বাজারজাত করা ছাড়া সম্ভব হবে।

 

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ টিকাবিদ প্রফেসর সারাহ ক্যাথেরিন গিলবার্টের নেতৃত্বে একদল বিজ্ঞানী এই টিকা তৈরি করেছেন। দলের প্রধান বলেন, কার্যকর একটি  ভ্যাকসিন তৈরির গবেষণায় সাধারণত ১৮ মাস লেগে যায়। কিন্তু এটি খুবই দ্রুত সম্ভব হয়েছে। আমরা নিজেদেরকে খুবই সৌভাগ্যবান মনে করছি।

 

সেপ্টেম্বরের মধ্যেই এই টিকার ১০ লাখ ডোজ তৈরি করার পরিকল্পনা করে রেখেছেন অক্সফোর্ডের গবেষকরা। তবে এই টিকার ভবিষ্যৎ নির্ভর করছে আজকের ফলাফলের ওপর। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এটার সফলতার ব্যাপারে ৮০ ভাগ আশাবাদী। এর কারণ এই দলে এমন সব বিজ্ঞানী রয়েছেন যারা মার্স ও ইবোলা ভাইরাসের টিকা তৈরি করেছিলেন। দ্রুত টিকা তৈরি করার ক্ষেত্রে তাদের রয়েছে বিস্তর অভিজ্ঞতা।

আজকের টাঙ্গাইল
আজকের টাঙ্গাইল
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর